নিউজরাজ্য

Weather Update: দানা বাঁধছে গভীর নিম্নচাপ, উত্তাল হবে সমুদ্রের জলোচ্ছ্বাস, সতর্ক করলো আবহাওয়া দফতর

নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ 200 মিলিলিটারের বেশি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এর জেরে দক্ষিণবঙ্গে জারি করা হয়েছে কমলা সর্তকতা। হাওয়া ভবন তরফে জানানো হয়েছে সোমবারের পাশাপাশি মঙ্গলবারও এই বৃষ্টি চলতে পারে। এদিকে গভীর নিম্নচাপের জেরে উপকূলবর্তী এলাকায় বাড়বে ঝোড়ো হাওয়ার দাপট। হাওয়া অফিস জানিয়েছে কলকাতাতেও বইবে ঝড়ো হাওয়া।

দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুর দুই জেলায় সোমবার অতি ভারী বৃষ্টির কারনে কমলা সর্তকতা জারি করা হয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর 24 পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়ায় 100 মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবন তরফে জানানো হয়েছে, উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের ওপরে তৈরি হওয়া একটি নিম্নচাপ ক্রমশ গভীর নিম্নচাপের আকার নিচ্ছে। এই নিম্নচাপটি ওড়িশা উপকূলের দিকে ক্রমশ এগিয়ে যাবে এরপর সেই নিম্নচাপ উত্তর পশ্চিমবঙ্গ উপকূলের স্থলভাগে ঢুকবে। এই নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশার উপর দিয়ে উত্তর ছত্রিশগড়ের দিকে প্রবেশ করবে। নিম্নচাপের প্রভাবে সমুদ্রের জলোচ্ছ্বাস বেড়ে যাবে। তারসাথে 50 থেকে 60 কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইতে পারে। সেই কারণে আলিপুর আবহাওয়া অফিস থেকে মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

কলকাতায় আগামী 24 ঘণ্টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 32 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা 26 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই, তবে উত্তরবঙ্গে আগামী 48 ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।

Tags

Related Articles

Close