নিউজ

Weather Update: সিত্রাং-এর পর ফের ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড় ‘মান্দোস’, কবে কোথায় আছড়ে পড়বে?

সিত্রাং(Sitrang) -এর প্রকোপ কাটিয়ে উঠতেই চোখ রাঙাচ্ছে নতুন একটি সাইক্লোন। সিত্রাং-এ বাংলাদেশ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর আবারো নতুন একটি সাইক্লোন আসার পূর্বাভাস দিল বাংলাদেশ আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে ঘূর্ণবাত, যা পরবর্তীতে সাইক্লোন পরিণত হতে পারে বলে এমনটাই আশঙ্কা করছেন বাংলাদেশের আবহাওয়াবিদরা।

গত মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে একটি বৈঠক করা হয়েছে, আর সেই বৈঠকে জানানো হয়েছে যে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে যা পরবর্তীতে সাইক্লোনের রূপ নিতে পারে। আর এই সাইক্লোন তৈরি হলে তার নাম দেওয়া হবে “ম্যান্দোস(Mandos)”। এই নামকরণ করা হয়েছে সংযুক্ত আরব আমিরশাহী(UAE) থেকে। তবে ভারতীয় আবহাওয়া দপ্তর এই সাইক্লোনের ব্যাপারে এখনও পর্যন্ত কোনোরকম পূর্বাভাস দেয়নি।

জানা গেছে, আগামী শনিবারের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণবাতটি তৈরি হবে এবং ক্রমশশক্তি সঞ্চয় করতে করতে বুধবারের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হবে। সিত্রাং এর জেরে বাংলাদেশে বহু ক্ষয়ক্ষতি হয়েছে এবং প্রায় 30 জনের প্রাণ গেছে তাই ম্যান্ডোস আসার পূর্বাভাস পেতেই তারা প্রস্তুতি শুরু করে দিয়েছে। তবে ভারতীয় আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে এখনো কিছু জানা না গেলেও শোনা যাচ্ছে, এই সাইক্লোন আছড়ে পড়তে পারে অন্ধ্রপ্রদেশেও। এর জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে অন্ধ্র। তবে এখনো পর্যন্ত সে বিষয়ে কোনো সঠিক খবর পাওয়া যায়নি।

তবে সাইক্লোনের কোনো রকম আভাস না দিলেও সম্প্রতি তাপমাত্রা কমার ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Weather Office)। বর্তমানে কলকাতা তাপমাত্রা প্রায় 21° সেলসিয়াসের নিচে নেমেছে। আজ সকালে কলকাতার তাপমাত্রা ছিল 20.7° সেলসিয়াস। কলকাতা সহ দক্ষিণবঙ্গ ও উওরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা নিম্নগামী। সুতরাং নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শীতের পরশ লাগবে রাজ্যে এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। তবে এখনই জাঁকিয়ে শীত বসবেনা রাজ্যে। ভালোভাবে শীতের প্রবেশ ঘটবে প্রায় ডিসেম্বর মাসে।

Related Articles