দেশনিউজ

ফের দুর্যোগের অশনি সংকেত, আমফানের পর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গতি’

পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূর্ণিঝড়ের আগমন বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

বাংলাতে এখনও অনেক জায়গাতে আমফানের তান্ডবলীলার ধ্বংসাবশেষ রয়েছে। আর এর মধ্যেই আবার আরেক ঘূর্ণিঝড়ের অশনি সংকেত। এবার ধেয়ে আসছে গতি। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূর্ণিঝড়ের আগমন বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। আন্দামান সাগর থেকে এই নিম্নচাপ এখন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এ অবস্থান করছে। এরপর আরও শক্তি সঞ্চয় করে এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার সকালে আরও শক্তিশালী রূপ নিয়ে অন্ধপ্রদেশ উপকূল দিয়ে রাজ্যে প্রবেশ করবে। এই ঝড়ের গতিবেগ থাকবে ঘন্টায় ৬৫ কিলোমিটারের বেশি। প্রবল ঝোড়ো হাওয়া বইবে। তার সাথে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আন্দামান-নিকোবরে প্রবল বর্ষণের পূর্বাভাস জারি রয়েছে। আন্দামান সাগর থেকে বঙ্গোপসাগরের একাংশ উত্তাল থাকবে। অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা, আন্দামান উপকূলের মৎস্যজীবীদের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অন্ধ্রপ্রদেশে জারি করা হতে পারে লাল সংকেত। তবে এই ঝড়ের সরাসরি প্রভাব বাংলাতে পড়বে না। ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক ,মহারাষ্ট্রে রবিবার ও সোমবার এই দুইদিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা। আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বাংলায়। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।

Tags

Related Articles

Close