নিউজরাজ্য

Weather Update: কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টির পূর্বাভাস, সতর্কতা জারি আবহাওয়া দফতরের

নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। শনিবার থেকেই কলকাতা শহর সহ শহরতলীর এলাকার আকাশ থাকবে গুম মেরে। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে দক্ষিণবঙ্গ-সহ উত্তরবঙ্গতেও বাড়বে বৃষ্টি। মৎস্যজীবীদের রবিবারের মধ্যে সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একটি নিম্নচাপ সোমবার দক্ষিণবঙ্গে তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে আর সেই কারণেই রয়েছে বৃষ্টির সম্ভাবনা। এছাড়া উত্তর ও দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুর উপকূলের এই তিন জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। ঝারগ্রাম পশ্চিম মেদিনীপুর হাওড়া হুগলি নদীয়া তে রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার বাড়বে বৃষ্টি। মঙ্গলবার কলকাতাতেও হালকা বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবারের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার ও মঙ্গলবারও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

মৌসুমী অক্ষরেখা গয়া থেকে মালদা হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। যার প্রভাবে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির প্রভাব। মঙ্গলবারও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। রাজ্যের সর্বত্র রবিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কিন্তু দক্ষিণ-পূর্বে ঝড়ো হাওয়ার জন্য প্রচুর মেঘ ঢুকবে রাজ্যে, আর সেই জন্য রাজ্যে মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত কয়েকদিন কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা ছিল 32 ডিগ্রির আশেপাশে, কিন্তু আগামী দিনগুলোতে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী দিনে তাপমাত্রা বেড়ে দাঁড়াবে 34 ডিগ্রি সেলসিয়াস। আগামী 4 থেকে 5 দিন এইরকমই আবহাওয়া থাকবে। ফলে বেশ কিছুটা অস্বস্তি বাড়বে।

দক্ষিণ-পূর্বের মেঘ আসার জন্য হবে বৃষ্টি। তবে দৃষ্টির প্রভাবেও কমবে না গরমের অস্বস্তি। আগস্ট মাসের শেষের দিক থেকেই শহরের তাপমাত্রা বেশ কিছুটা বেড়েছে। শনিবার শহরের এই মুহুর্তে তাপমাত্রা 29 ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির ফলে আবহাওয়ায় বাড়বে আদ্রতা জনিত অস্বস্তি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা 34.5 ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে 2 ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা 27.1 ডিগ্রী সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা 1 ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ 95 শতাংশ এবং সর্বনিম্ন 62 শতাংশ।

Tags

Related Articles

Close