নিউজরাজ্য

শীঘ্রই বিদায় নেবে শীত, দিনক্ষণ জানিয়ে দিলো হাওয়া অফিস

Advertisement
Advertisement

রাজ্যে তাল কাটার সম্ভাবনা দেখা যাচ্ছে শীতের। দিন কয়েক আগেই জাঁকিয়ে পড়েছিল শীত। মকর সংক্রান্তির আগেই শীত পড়াতে খুশি ছিলো পশ্চিমবঙ্গবাসী। কিন্তু এই আনন্দ দীর্ঘস্থায়ী হবে না বলে জানিয়ে দিল হাওয়া অফিস। এমনকি বাঁকুড়া, বীরভূম, বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর প্রভৃতি জেলাগুলিতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা জারি হয়েছিল দ্বিতীয় দফায় শীত পড়ার পর।

কিন্তু সেই শীত স্থায়ী হবে না বলে জানাল আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের খবর, সোমবার থেকে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যেতে পারে দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে, যার ফলে তাপমাত্রার পারদ চড়বে। শনিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কুয়াশার দেখা মিলতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে তাপমাত্রার পারদ চড়লেও শীতের কামড় ভালো রকমই পড়ে।

কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাসিন্দাদের প্রায় জবুথবু অবস্থা শীতে। শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেন্টিগ্রেড, যা স্বাভাবিকের থেকে ১° কম। যার ফলে শীত বেশি অনুভূত হয়েছে। কিন্তু মঙ্গলবার থেকে বাড়তে পারে সর্বনিম্ন তাপমাত্রা, যার ফলে শীতের দাপট কমবে।

শ্রীনিকেতন হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, মঙ্গলবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে বাড়তে বাড়তে বুধবার ১৫ ডিগ্রী সেন্টিগ্রেডে পৌঁছে যাবে। অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, সোমবার থেকে তাপমাত্রার পারদ চড়ছে। মঙ্গল-বুধবার নাগাদ সর্বনিম্ন তাপমাত্রা কলকাতায় ১৭ থেকে ১৮ ডিগ্রীতে পৌঁছানোর সম্ভাবনা আছে। ফলে এ দফায় শীত দীর্ঘস্থায়ী হচ্ছে না একেবারেই।

Related Articles