নিউজরাজ্য

Weather Update: অষ্টমী থেকে তুমুল বৃষ্টির পূর্বাভাস, পুজোয় ভাসতে চলেছে রাজ্যের ৭ জেলা

টানা বৃষ্টির পর অবশেষে দক্ষিণবঙ্গে খানিক স্বস্থি। আপাতত দু এক বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আকাশ পরিষ্কার। তবে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার থাকার কথা। তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি সম্ভাবনা, অর্থাৎ পুজোর সপ্তাহে বাড়বে বৃষ্টি।

মৌসম ভবন সূত্রে জানানো হয়েছে, চতুর্থ থেকে সপ্তমী তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। আদ্রতা জনিত কারণে কিছুটা অস্বস্তি থাকবে। বুধবার থেকে শুক্রবার অর্থাৎ অষ্টমী থেকে দশমী পর্যন্ত আবহাওয়া এমনই থাকবে। শনিবার থেকে পরিষ্কার থাকবে আকাশ। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে শনিবার বৃষ্টির সম্ভাবনা কম। দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়ার সঙ্গে বাড়বে আদ্রতা জনিত অস্বস্তি। উত্তরবঙ্গে আরো দুই এক দিন বিক্ষিপ্ত হালকা বৃষ্টির দেখা মিলবে। উত্তরবঙ্গে আকাশ থাকবে পরিষ্কার, বৃষ্টির সম্ভাবনা নেই।

চতুর্থী থেকে সপ্তমী অর্থাৎ আজ শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়া দপ্তর জানিয়েছে তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে এইকদিন। আত্মচরিত অস্বস্তি কিছুটা থাকবে বুধবার থেকে শুক্রবার অর্থাৎ অষ্টমী থেকে দশমী কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলি এই সাত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে বজ্রবিদ্যুৎ। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও থাকবে মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টির সম্ভাবনা।

আজ চতুর্থী অর্থাৎ শনিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। পঞ্চমী থেকে আকাশ থাকবে পরিষ্কার। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। এদিকে আন্দামান সাগরে আগামী রবিবার 10 অক্টোবর অর্থাৎ পঞ্চমীর দিন থেকে এটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর ও উত্তর-দক্ষিণ উড়িষ্যা উপকূলের দিকে যাবে। এই নিম্নচাপটি বুধ-বৃহস্পতিবার উপকূলের কাছাকাছি চলে আসবে ফলে বাংলা ওড়িশা অন্ধ্র উপকূলে বৃষ্টি বাড়ার সম্ভাবনা। উপকূলবর্তী জেলা ও কলকাতায় নবমী দশমী বৃষ্টি বাড়বে। পুজোর শুরুতে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও অষ্টমী নবমী এবং দশমী পূজার এই মুল তিনদিন দক্ষিণবঙ্গ ভাসতি চলেছে বৃষ্টিতে যদিও উত্তরবঙ্গের আকাশ থাকবে পরিষ্কার।

Tags

Related Articles

Close