নদীয়া সংবাদনিউজরাজ্য

ভোটার তালিকার সংশোধন প্রক্রিয়া শুরু হয়েছে প্রতিটা ভোটকেন্দ্রে, জানুন সমস্ত খুঁটিনাটি

৫ ই জানুয়ারির মধ্যে সেই আবেদন বিবেচনা করে দেখে ১৫ ই জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে বলেই জানা যায় সংশ্লিষ্ট বিভাগ থেকে।

Advertisement
Advertisement

মলয় দে নদীয়া:- নিজ নিজ ভোটকেন্দ্রে গত ১৮ নভেম্বর থেকে শুরু হয়েছে ভোটার তালিকা সংশোধন প্রক্রিয়া, চলবে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত। ভোটার তালিকায় কারোর তথ্য সম্পর্কে ভুল সংশোধন ও চলছে। ৫ ই জানুয়ারির মধ্যে সেই আবেদন বিবেচনা করে দেখে ১৫ ই জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে বলেই জানা যায় সংশ্লিষ্ট বিভাগ থেকে।

একটি বিধানসভা কেন্দ্র থেকে,অন্য বিধানসভা কেন্দ্রের অধীনে নাম ট্রান্সফার করাতে চাইলে কমিশনের ৬ নম্বর ফরম পূরণ করতে হবে,ভোটার তালিকায় নতুন নাম অন্তর্ভুক্ত করার জন্য ছয় নম্বর ফর্মে আবেদন করতে হবে।
বিদেশে বসবাসকারী কোন ভারতীয় নাম তালিকায় ঢুকাতে গেলে “ছয়ের এ” ফর্মে আবেদন করতে হবে। তালিকা থেকে নাম বাধা দিতে গেলে সাত নম্বর ফরমে আবেদন করতে হবে। ভোটার তালিকায় তথ্য সংশোধন করতে হলে আট নম্বর ফরম আবেদন করতে হবে।

একই বিধানসভার অধীনে অন্য পল্লিং স্টেশন এর নাম স্থানান্তরকরণ করতে চাইলে “আটের এ” ফরমে আবেদন করতে হবে। পুরনো ভোটার আইডি কার্ড এর পরিবর্তে নতুন সচিত্র পরিচয় পত্রও পাওয়া যাবে নির্ধারিত সময়ের মধ্যে। আর এই সকল কাজ করার জন্য আপনার এলাকার ভোটকেন্দ্রে সরকার মনোনীত বি এল ও এবং বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত কর্মী নিযুক্ত রয়েছেন শুধুমাত্র আপনার পরিষেবা প্রদানের উদ্দেশ্যে।

উৎসবের আনন্দে বা কর্ম ব্যস্ততার অজুহাতে এই গুরুত্বপূর্ণ কাজটি সেরে না ফেললে হয়তো প্রতীক্ষায় থাকতে হবে আরো বেশ কিছু বছর। গতকাল খসড়া ভোটার লিস্ট প্রকাশিত হয়েছে । জেলাশাসক করণ থেকে পৌঁছেছে প্রত্যেকটি ব্লক মিউনিসিপ্যালিটি অফিস এবং বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কাছে। এরপর প্রকাশিত হবে চূড়ান্ত।

Related Articles