কলকাতানিউজরাজ্য

ফের নিম্নচাপের জের, ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এই জেলাগুলিতে

সোমবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হুগলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আজ অর্থাৎ সোমবার আরেকটি নিম্নচাপ তৈরী হবার সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ এবং তার সঙ্গে দোসর হয়েছে দক্ষিণবঙ্গের উপর স্থায়ী হওয়া মৌসুমি অক্ষরেখা। আর এই দুইয়ের সংমিশ্রণে আগামী চারদিন দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর এই অতি বৃষ্টির ফলে এই বছরের মতো বৃষ্টির চাহিদা মিটে যাবে রাজ্যবাসীর কাছে।

সোমবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং হুগলিতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। আর মঙ্গলবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। এই বৃষ্টি টানা শুক্রবার অবধি চলবে এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। গত সপ্তাহেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টি হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে কিছু জায়গাতে। সুন্দরবন সহ বিভিন্ন উপকূলবর্তী এলাকা প্লাবিত হবার সম্ভাবনা আছে। অনেক নদীতে বিপদসীমার বাইরে নদীর জল বইছে। ফলে বন্যা হবার সম্ভাবনা ও রয়েছে।

আবহাওয়ার এই পরিবর্তনের জেরে সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কায় সমুদ্র উপকূলবর্তী এলাকাবাসী এবং মৎস্যজীবীদের আগামী দুদিনের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। জারি হয়েছে কমলা সতর্কতা ও। সমুদ্র যাত্রাও নিষেধ করা হয়েছে। গত বেশ কয়েকদিন ধরে দিঘা ও মন্দারমনির সমুদ্রে প্রবল জলোচ্ছাস সৃষ্টি হয়েছে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকে আকাশ মেঘলা। রোদের দেখা সেভাবে মেলেনি। যদিও এখনও বৃষ্টি পড়েনি। তবে বেলার দিকে বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবার সম্ভাবনা আছে।

Tags

Related Articles

Close