মাত্র ১ টাকা ফি দিলেই কলেজে অ্যাডমিশন, বেজায় খুশি ছাত্র-ছাত্রীরা

ছাত্র-ছাত্রীদের জন্য মাত্র ১ টাকা অ্যাডমিশন ফি ধার্য করল নৈহাটির ঋষি বঙ্কিম কলেজ।

করোনার জেরে মানুষের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। মানুষের কাছে পর্যাপ্ত অর্থের অভাব, অনেকে আবার কর্মহীন হয়ে পড়েছেন। আর এই পরিস্থিতিতে সংসার চালানো সাধারণ মানুষের পক্ষে দুঃসাধ্য হয়ে পড়েছে। আর এই অবস্থাতেই ছাত্রছাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল নৈহাটির এক কলেজ। ছাত্র-ছাত্রীদের জন্য মাত্র ১ টাকা অ্যাডমিশন ফি ধার্য করল নৈহাটির ঋষি বঙ্কিম কলেজ।

বর্তমান পরিস্থিতিতে অর্থের অভাবে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার যাতে কোনো সমস্যা না হয় তাই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে কলেজ কর্তৃপক্ষ। কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গিয়েছে, অ্যাডমিশন বাবদ যে অর্থ আসে তা এবার স্বাভাবিকভাবেই আসবেনা। তাই এই বছর সেই ফাঁক পূরণ করবে কলেজের রিজার্ভ ফান্ড। ফান্ডের জমানো অর্থ দিয়েই এক বছরের আর্থিক বিষয় সামলানো হবে।

এই কলেজে পড়ুয়াদের বিষয় নির্বাচনের ওপর ভিত্তি করে অ্যাডমিশন ফি ঠিক করা হয়। গতবছর ৩৩৩৫ টাকা থেকে ১১ হাজার ৩৩০ টাকা ফি নেওয়া হয়েছিল। আর এইবছর সেসব কিছুই নেওয়া হবে না। মাত্র ১ টাকা অ্যাডমিশন ফি আর ফর্মের জন্য ৬০ টাকা দিয়ে ভর্তি হতে পারবেন ছাত্রছাত্রীরা।

এই কলেজের গভর্নিং বডির সভাপতি অমল চক্রবর্তী এই প্রসঙ্গে বলেছেন যে এই ১ টাকা ফি নেওয়ার বিষয়টি নিয়ে দীর্ঘ আলাপ–আলোচনার পর কলেজ কর্তৃপক্ষকে মেইল মারফত ফি মকুবের অনুরোধ জানানো হয়। আর সেই অনুরোধ মেনে এক টাকা করে পড়ুয়া প্রতি অ্যাডমিশন ফি ধার্য করা হয়েছে। এরফলে ছাত্রছাত্রীদের সুবিধা হবে। কেউ আর অর্থের অভাবে পড়াশোনা বন্ধ করতে হবেনা। করোনা আবহে এই ঋষি বঙ্কিম কলেজের এই সিদ্ধান্ত একদম নজিরবিহীন সিদ্ধান্ত। যা বর্তমান পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের অনেক সাহায্য করবে।