কলকাতানিউজরাজ্য

কর্মসংস্থানের লক্ষ্যে নতুন উদ্যোগ, আরও ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গড়ছে রাজ্য সরকার

রাজ্যে ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গঠনের উদ্যোগ নিল রাজ্য সরকার।

রাজ্যে সরকারের তরফ থেকে এবার বিরাট কর্ম সংস্থানের সুযোগ করা হয়েছে। রাজ্যে ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক গঠনের উদ্যোগ নিল রাজ্য সরকার। বর্তমানে এই ধরনের রাজ্য সরকার অনুমোদিত শিল্প পার্ক রাজ্যে ১৪টি রয়েছে। আর এখন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে উৎসাহিত করতে আরও পার্ক গড়ে তোলার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। বুধবার ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। মোট ২০ একর জমিতে ন্যূনতম ২০টি উদ্যোগ গড়ে তুলতে চাইছে রাজ্য সরকার।

২০১৪ সাল থেকে এই পার্কগুলিকে ইনসেন্টিভ দেয় রাজ্য। এবার এই নতুন পার্কগুলিতে আগামী পাঁচ বছরের জন্য নতুন হারে ইনসেন্টিভ চালু রাখার সিদ্ধান্ত নিল সরকার। রাজ্য ক্যাবিনেট এই ইনসেন্টিভ প্রসঙ্গে সিদ্ধান্ত নিয়েছে ২০ একর থেকে ৩৯ একর পর্যন্ত ২ কোটি টাকা, ৪০ একর থেকে ৫৯ একর পর্যন্ত ৪ কোটি টাকা, এবং ৬০ একর থেকে ৭৯ একর পর্যন্ত ৬ কোটি টাকা, ৮০ একর থেকে ১০০ একর পর্যন্ত ৮ কোটি টাকা ও ১০০ একরের ঊর্ধ্বে ১০ কোটি টাকা ইনসেন্টিভ দেবে রাজ্য সরকার।

এছাড়া এই পার্কে মূল রাস্তা থেকে প্রজেক্ট পর্যন্ত দেড় কিলোমিটার রাস্তা তৈরি করে দেবে রাজ্য সরকার। এর পাশাপাশি বিনামূল্যে পাওয়ার স্টেশনও তৈরি করে দেওয়া হবে। এছাড়া রাজ্য সরকারের তরফ থেকে জমি বাবদ স্ট্যাম্প ডিউটি সংস্থাগুলির জন্য মকুব করা হবে। এরফলে প্রচুর কর্মসংস্থান হবে বলে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

Tags

Related Articles

Close