নদীয়া সংবাদনিউজরাজ্য

নদীয়ার শান্তিপুরে চাকফেরা নাট মন্দিরের নতুন উদ্যোগ, এইবছর ভাইফোঁটা অনুষ্ঠান পালিত হল গাছের উপর

একই সাথে সমবেত কণ্ঠে পরিবেশিত হলো দ্বিজেন্দ্রলাল রায়ের ধনধান্যে পুষ্পে ভরা নামক গানটি বিশ্ব প্রকৃতির বার্তা বাহক হিসেবে একটি আলাদা মাত্রা যোগ করলো বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

মলয় দে নদিয়া : গতকাল ১৭ নভেম্বর, মঙ্গলবার নদিয়ার শান্তিপুর শহর অন্তর্গত চাকফেরা নাট মন্দিরে বিকেল ৫টা থেকে অনুষ্ঠিত হলো গাছে ফোঁটা দেবার এক বিশেষ অনুষ্ঠান । ভাইফোঁটা উপলক্ষ্যে বোন বা দিদিরা তাদের দাদা ও ভাইদের কপালে চন্দনের ফোঁটা লেপন করে শুভ কামনা করে থাকেন, সাধারণভাবে এমন দৃশ্য দেখতেই অভ্যস্থ আমরা।

কিন্তু উক্ত অনুষ্ঠানে উপস্থিত সমাজকর্মী , পরিবেশ কর্মী , চিকিৎসক থেকে শুরু করে সাংস্কৃতিক কর্মী পর্যন্ত প্রায় প্রত্যেকেই চাকফেরা গোস্বামী বাড়িতে অর্জুন বৃক্ষের গায়ে ফোঁটা দিয়ে সমাজ পরিবেশের প্রতি এক বিশেষ বার্তা দিলেন । এবং একই সাথে সমবেত কণ্ঠে পরিবেশিত হলো দ্বিজেন্দ্রলাল রায়ের ধনধান্যে পুষ্পে ভরা নামক গানটি বিশ্ব প্রকৃতির বার্তা বাহক হিসেবে একটি আলাদা মাত্রা যোগ করলো বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

কবি সুকান্ত ভট্টাচার্যের ভাষায় ” এ বিশ্বকে বাসযোগ্য করে যাবো আমি নবজাতকের কাছে —- এ আমার দৃঢ় অঙ্গীকার। ” অরন্য ধ্বংসের বিরুদ্ধে এবং পরিবেশ রক্ষার তাগিদে নদিয়ার যুগবার্তা কর্তৃক আয়োজিত উক্ত অনুষ্ঠানটি বর্তমান সমাজ ও পরিবেশের পক্ষে যথেষ্ট তাৎপর্যপূর্ণ , ইঙ্গিতবাহী এবং যথেষ্ট শুভ চিন্তাধারার বার্তাবাহক —- এমনটাই অভিমত সাধারণের । সমস্ত বিশ্বটাই শুধুমাত্র মনুষ্য জাতির নয় , বৃক্ষরাজির ও আছে বাঁচার অধিকার।

এমন মতাদর্শের পক্ষেই মতামত পোষণ করতে দেখা যাচ্ছে সমাজের সর্বস্তরের শুভবুদ্ধি সম্পন্ন মানুষদের । উক্ত অনুষ্ঠানে সমস্ত ক্ষুদে শিল্পী ও শিশুদেরকে চন্দনের ফোঁটা দেবার আয়োজন করেন নদিয়ার যুগবার্তা পরিবার এবং অনুষ্ঠানের অন্তিম লগ্নে যুগবার্ত পরিবারের পক্ষ থেকে পরিবেশের ভারসাম্য রক্ষার এবং সুশৃঙ্খল সমাজ গঠনের সপক্ষে মতামত উপস্থাপন করতে দেখা গেছে প্রত্যেককে ।

Tags

Related Articles

Close