কলকাতানিউজ

ফের আলুর দাম কমানোর নির্দেশ নবান্নের, ২৫ টাকা কিলো দরে বিক্রি করতে হবে আলু

আগামী সপ্তাহের মধ্যেই কলকাতা ও তার আশেপাশের এলাকাতে আলুর দাম কমিয়ে ২৫ টাকার মধ্যে আনতে হবে।

Advertisement
Advertisement

বাজারে গেলে আগে আলু কিনতেই হবে। আলু ছাড়া বাজার অসম্পূর্ণ। প্রায় সব মেনুতেই আলু লাগে। কিন্তু যতদিন যাচ্ছে আলুর দাম বেড়েই চলেছে। অন্যান্য সবজির সাথেই আলুর দাম ও একেবারে ঊর্দ্ধমুখী। আর তাই এবার আসরে নামল প্রশাসন। আগামী সপ্তাহের মধ্যেই কলকাতা ও তার আশেপাশের এলাকাতে আলুর দাম কমিয়ে ২৫ টাকার মধ্যে আনতে হবে। আর এর জন্য সময়সীমা বেঁধে দিল নবান্ন।

অন্যান্য জেলাতে দাম কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও কলকাতা ও তার পার্শবর্তী এলাকাতে দাম কমেনি। রাজ্য সরকার আগেও দাম কমানোর নির্দেশ দিয়েছিল। কিন্তু খুচরো বাজারে রাজ্য সরকারের কথা অনুযায়ী আলু বিক্রি করেননি ব্যবসায়ীরা। বাজারে এখনও আলুর দাম ৩০ টাকা। অন্যান্য জেলাতে তাও ২৭ টাকা কিলোদরে আলু মিলছে। আলুর পাশাপাশি ক্রমেই বাড়ছে সবজির দাম। ফলে এই লকডাউনের বাজারেও বাজার করতে গিয়ে নাজেহাল আমজনতা।

তবে এবার দাম কমানোর জন্য শুক্রবার নতুন করে বৈঠক করা হয় নবান্নে। আর নির্দেশ দেওয়া হয় আগামী বুধবারের মধ্যে প্রতি কিলো জ্যোতি আলুর দাম ২৫ টাকার মধ্যে আনতে হবে। খুচরো বাজারে আলুর দাম ধরতে হবে ২৩ টাকা প্রতি কিলো। আর বাকি ২ টাকা জ্বালানি খরচ বাবদ নেওয়া যাবে। ব্যবসায়ীরা নির্দেশ না মানলেও সুফল বাংলার স্টোল সরকার নির্ধারিত দামেই আলু বিক্রি হচ্ছে।

Related Articles