কলকাতানিউজরাজ্য

বজ্রবিদ্যুৎ সহ মুষুলধারে বৃষ্টি রাজ্যের এই ৫ জেলায়, রয়েছে বন্যার আশঙ্কা

উত্তরবঙ্গের নদীর জলস্তর বাড়তে পারে। আর নিচু এলাকায় বন্যা প্লাবনের আশঙ্কা রয়েছে।

দক্ষিণবঙ্গে আজ মেঘলা আকাশ, সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। কলকাতার বেশ কিছু জায়গাতে সকাল থেকেই মুষুলধারে বৃষ্টি শুরু হয়েছে। তবে এই বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দক্ষিণবঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি বেশি থাকবে। আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে সারাদিন ধরেই বৃষ্টি হবে। গতকাল রাতেও বেশ কয়েকটি জেলাতে বৃষ্টি হয়েছে।

এদিকে শুক্রবার অর্থাৎ আজ ও শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলাতে আগামী ২৪ ঘণ্টায় অতিভারী বৃষ্টির জন্য কমলা সর্তকতা জারি করা হয়েছে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও জারি থাকবে কমলা সতর্কতা। উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী কয়েকদিন অসম, মেঘালয়ে প্রবল বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এর ফলে উত্তরবঙ্গের নদীর জলস্তর বাড়তে পারে। আর নিচু এলাকায় বন্যা প্লাবনের আশঙ্কা রয়েছে।

আজ কলকাতাতে সকাল থেকে মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যদিও সকালে তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রির আশেপাশে। আজ সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। আদ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।

মূলত নিম্নচাপের জেরে এই বৃষ্টি। বর্তমানে নিম্নচাপ উত্তর প্রদেশ ও বিহার সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ ই নিম্নচাপের সঙ্গেই রয়েছে ঘূর্ণাবর্ত। নিম্নচাপ এলাকা থেকে মহারাষ্ট্র পর্যন্ত রয়েছে অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা নিম্নচাপ এলাকা থেকে মালদহের ওপর দিয়ে বাংলাদেশ হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত ৱয়েছে।

Tags

Related Articles

Close