কলকাতানিউজরাজ্য

বাংলার ৯ জেলায় চরম দুর্যোগের পূর্বাভাস

নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের ৯ জেলাতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

রাজ্যে এখনও জারি রয়েছে নিম্নচাপ। আর এই নিম্নচাপের জেরে বৃষ্টি জারি থাকবে দক্ষিণবঙ্গে। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে যে পশ্চিমবঙ্গের পশ্চিম দিকে একটা গভীর নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। আবার অন্যদিকে উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপটি ধীরে ধীরে এগোচ্ছে। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের ৯ জেলাতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এই ৯ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ কলকাতায় আজ মেঘলা আকাশ। ইতিমধ্যেই বেশ কিছু এলাকাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। কোনো কোনো জায়গাতে আবার ভারী বৃষ্টির সম্ভাবনা। বেলা বাড়লে আবহাওয়ার পরিবর্তন হবে। সন্ধ্যের পর বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। রাতের দিকে ঝোড়ো হাওয়া বইতে পারে।

দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে আজ অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই দফায় দফায় বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ওদক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে আজ সন্ধ্যের পর ঝোড়ো হাওয়া বইবে। এই জেলাগুলিতে ৫৫ কিলোমিটার গতিবেগ ঝোড়ো হাওয়া বইবে।

আগামীকাল অর্থ্যাৎ বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে। বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সর্তকতা থাকছে বৃহস্পতিবারে। আর দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমে যাবে বৃহস্পতিবার। শুক্রবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে পাঁচ জেলায় আজ দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। এদিকে প্রবল বৃষ্টিতে বাড়বে নদীর জল স্তর বাড়বে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্রসৈকতে জারি হয়েছে সর্তকতা।

Tags

Related Articles

Close