কলকাতানিউজরাজ্য

গভীর নিম্নচাপের জের, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ তুমুল বৃষ্টিপাতের সম্ভাবনা

শুধু অন্য রাজ্যে নয়, এই রাজ্যেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

Advertisement

বঙ্গোপসাগরে একটার পর একটা নিম্নচাপের সৃষ্টি হচ্ছে। সোমবার ফের একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছিল। যা গভীর নিম্নচাপে পরিণত হয়ে আজ নার্সাপুর ও বিশাখাপত্তনমের মধ্য দিয়ে উত্তর অন্ধ্র উপকূল অতিক্রম করে স্থলপথে প্রবেশ করেছে। যার জেরে আজ তেলেঙ্গানাতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়া কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, গোয়া, মারাঠওয়াড়া, কোঙ্কন, মধ্য মহারাষ্ট্রের বিক্ষিপ্ত অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

তবে শুধু অন্য রাজ্যে নয়, এই রাজ্যেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। যদিও আগে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা কম বললেও আজ আবহাওয়া দফতর জানাচ্ছে যে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেশ কয়েকটি জেলাতে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা ছিল। তবে বেলা বাড়লে রোদের দেখা মিলেছে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। কাল বিক্ষিপ্ত ও অতি সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার ভোরে উত্তর অন্ধ্র উপকূল অতিক্রম করেছে একটি নিম্নচাপ। আর এরফলে ওই অঞ্চলে হাওয়ার গতিবেগ থাকবে ৫৫ থেকে ৬৫ কিমি প্রতি ঘণ্টা। এছাড়া এই নিম্নচাপের প্রভাবে ওড়িশা, তামিলনাডু ও পুদুচেরির উপকূল অঞ্চলে সর্বোচ্চ ৭০ কিমি প্রতিঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ সন্ধে পর্যন্ত ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাডু ও পুদুচেরি উপকূলে ও মান্নার প্রণালিতে সমুদ্রের পরিস্থিতি উত্তাল থেকে অতি উত্তাল থাকবে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Tags

Related Articles

Close