কলকাতানিউজরাজ্য

বাংলায় তৈরী হবে সবুজসাথী প্রকল্পের সাইকেল কারখানা, কর্মসংস্থানের নতুন দিশা মুখ্যমন্ত্রীর

স্কুল বন্ধ থাকলেও সাইকেল বিলি বন্ধ রাখা যাবে না। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে সাইকেল বিতরণের কাজ শেষ করতে হবে।

কয়েকবছর আগে ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য সবুজসাথী প্রকল্পে সাইকেল বিতরণের কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। প্রতি বছরই সেই অনুযায়ী সাইকেল বিলি করা হয়। যদিও বর্তমান করোনা পরিস্থিতিতে সেই কাজ থেমে রয়েছে। স্কুল বন্ধ থাকায় সাইকেল বিতরণ ও করা হচ্ছে না। তবে এদিন নবান্নে ভারচুয়াল প্রশাসনিক বৈঠকে এই নিয়ে ক্ষোভপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, স্কুল বন্ধ থাকলেও সাইকেল বিলি বন্ধ রাখা যাবে না। তিনি নির্দেশ দিয়েছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে সাইকেল বিতরণের কাজ শেষ করতে হবে।

এছাড়া তিনি এদিন বলেন যে, যেই সংস্থা বাংলাতে কারখানা তৈরি করতে চায়, তাদেরকে সাইকেল তৈরির বরাত দেওয়া হবে। বাংলায় সাইকেল কারখানা হলে কর্মসংস্থান হবে বলেও আশাবাদী প্রশাসনিক প্রধান। আগামী বছরের জন্য সাইকেলের বরাত দিয়ে তৈরির কথা বলেছেন তিনি। এতদিন ভিনরাজ্য থেকে সাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ নিয়ে আসা হত। তারপর সেই যন্ত্রাংশগুলি জুড়ে সাইকেল তৈরি করে ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়। এবার সেই ভাবনাচিন্তা বদল করতে চাইছে রাজ্য সরকার।

এদিন মুখ্যমন্ত্রী এ প্রসঙ্গে একটি শর্ত ও রাখেন। সেটি হল- যে সংস্থা এ রাজ্যে সাইকেলের কারখানা তৈরি করতে রাজি হবে, সেই সংস্থাকেই বরাত দেওয়া হবে। মুখ্যমন্ত্রী আশা করছেন, সাইকেল কারখানা বাংলায় তৈরি হলে যেমন রাজ্যে শিল্প তৈরি হবে, তেমনই কর্মসংস্থান হবে। ফলে বহু মানুষের সুবিধা হবে বলে তিনি জানিয়েছেন।

Tags

Related Articles

Close