কলকাতানিউজরাজ্য

সুরাপ্রেমীদের জন্য সুখবর! পুজোর আগেই কমতে চলেছে বিয়ারের দাম, কলকাতায় কত কমবে?

করোনা ও লকডাউনের কারণে বিয়ার ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে। আর এই ক্ষতি কমাতেই নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Advertisement
Advertisement

পুজোর মরশুমে সুরাপ্রেমীদের জন্য সুখবর। বুধবার পশ্চিমবঙ্গ রাজ্য বেভারেজ কর্পোরেশনের (বেভকো) জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী সপ্তাহে সমস্ত বিভাগের বিয়ারের দাম কমতে চলেছে। বেশ অনেকটাই দাম হ্রাস পেতে চলেছে বিয়ারের। লাইট বিয়ারের দাম ২৫% -৪০% কমবে এবং স্ট্রং বিয়ারের জন্য কমবে ১৫%-২০%।

করোনা ও লকডাউনের কারণে বিয়ার ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে। আর এই ক্ষতি কমাতেই নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মার্চ থেকে জুলাই পর্যন্ত বিয়ারের চাহিদা বেড়েছিল কিন্তু বিক্রি বন্ধ থাকার কারণে সেই চাহিদার কোনও জোগান দেওয়া যায়নি। আর যার ফলে মুখ থুবড়ে পরে গোটা ব্যবসা। ভারতে তৈরি বিদেশি অ্যালকোহল এবং ভারতীয় বিয়ার সংস্থাগুলিকে লোগো এবং ব্র্যান্ডের রেজিস্ট্রেশনের সঙ্গে ex-distillery price (EDP) এবং ex-brewery (EBP) নিবন্ধনের জন্য সেপ্টেম্বরে প্রথম সপ্তাহে দরপত্র জমা দিতে বলা হয়েছিল।

সমীক্ষা অনুযায়ী, বছরে যেখানে পশ্চিমবঙ্গে হার্ড আইএমএফএল-এর ১৪.১ মিলিয়ন বিক্রি হয় হুইস্কি, রাম, ভদকা এবং ৮ মিলিয়ন বিয়ার বিক্রি হয়। আর এই বছর সেই পরিমান অনেকটাই কমেছে। এইবছর গড়ে ৮৫ শতাংশ এরও বেশি হ্রাস পেয়েছিল বিয়ারের দাম, আইএমএফএল-র বিক্রয়, এপ্রিল-জুলাইয়ের গড় বিক্রি প্রায় ৩০ শতাংশ হ্রাস পেয়েছিল।

Related Articles