নিউজরাজ্য

পৃথিবীর কোথাও নয়, একদম জলের দামে মঙ্গলে জমি কিনলেন এক বাঙালী

একেবারে অন্য গ্রহ অর্থাৎ মঙ্গলের মাটিতে জমি কিনলেন শ্রীরামপুরের বাসিন্দা শৌনক দাস। আর এই জমি কেনার পর তাঁর প্রতিক্রিয়া শুনলে আপনি আরও অবাক হবেন।

মানুষের শখ ও এইরকমের হয়? যা শুনে আপনি অবাক হবেন। সুইজারল্যান্ড, লন্ডন, প্যারিস, লাস ভেগাস নয়, এমনকি পৃথিবীতেও নয়। একেবারে অন্য গ্রহ অর্থাৎ মঙ্গলের মাটিতে জমি কিনলেন শ্রীরামপুরের বাসিন্দা শৌনক দাস। আর এই জমি কেনার পর তাঁর প্রতিক্রিয়া শুনলে আপনি আরও অবাক হবেন। জমি কেনার পর সে বলছে,” সস্তায় পেলাম, তাই কিনলাম।” ইতিমধ্যেই নাসার রকেটে চেপে মঙ্গলের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে শৌণকের নাম সহ একটি চিপ।

একটি বেসরকারি সংস্থায় কর্মরত শৌণক জানান, মঙ্গলে জমি কিনতে তাঁর মোট খরচ হয়েছে মাত্র ৩০০০ টাকা। সেই জমির দলিল ও তাঁর কাছে চলে এসেছে। মঙ্গলের ঠিক কোথায় তাঁর জমি রয়েছে, দ্রাঘিমা অক্ষাংশ মেপে যাবতীয় তথ্য তার হাতে এসে পৌঁছেছে। শৌণক বলেন যে সম্ভবত তিনি প্রথম বাঙালি যিনি মঙ্গলে জমি কিনলেন। তবে তিনি আফসোস প্রকাশ করে বলেছেন,”হয়তো কোনোদিন মঙ্গলে গিয়ে থাকতে পারবো না। কিন্তু মানুষকে তো বলতে পারব যে মঙ্গলে আমার জমি রয়েছে।”

বলে রাখা ভালো, ২০২৪ সালের মধ্যেই চাঁদে মানুষ পাঠাতে চায় নাসা। সেজন্য চন্দ্রযান-এর যাবতীয় মডেল তৈরীর কাজ শুরু হয়ে গিয়েছে। ‘লুনার টু’ নামে চন্দ্রযান-এর মডেল কী রকম হবে তা জানতে অনেকের কাছে মডেলের নকশা চেয়ে পাঠিয়েছে নাসা। এই কাজে এবার যুক্ত আছেন শৌনক ও। বর্তমানে তিনি চন্দ্রযান-এর নকশা বানাচ্ছেন।

Tags

Related Articles

Close