নিউজরাজ্য

মিলল রেলের অনুমতি, আগামী মাস থেকে রাজ্যে চালু আরও ৫টি স্পেশাল ট্রেন

চিঠিতে অনুরোধ করা হয়েছিল, পূর্ব রেলের হাওড়া, শিয়ালদহ ও মালদহ থেকে মেল এক্সপ্রেস ট্রেন পরিষেবা চালু করার।

Advertisement
Advertisement

পুজোর মরশুমে ১৩ টি ট্রেন চালানোর আর্জি দিয়ে রেল বোর্ডকে চিঠি দিয়েছিল পূর্ব রেল। এবার সেই চিঠির উত্তর মিলল। ১৩ তীর মধ্যে ৫টি ট্রেন চালানোর অনুমতি দিয়েছে রেলওয়ে বোর্ড। পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার এই ট্রেন চালানোর বিষয়ে চিঠি দিয়েছিলেন, প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে। চিঠিতে অনুরোধ করা হয়েছিল, পূর্ব রেলের হাওড়া, শিয়ালদহ ও মালদহ থেকে মেল এক্সপ্রেস ট্রেন পরিষেবা চালু করার।

সূত্রের খবর আগামী ১ অক্টোবর থেকে এই ৫ টি ট্রেন চলাচল করবে। আর যেই রুট দিয়ে ট্রেনগুলি চলবে, সেগুলি হল- হাওড়া থেকে গুয়াহাটি একটি স্পেশাল ট্রেন চলবে। শিয়ালদহ-দিল্লি মধ্যে চলবে একটি স্পেশাল। হাওড়া-জামালপুরের মধ্যে একটি স্পেশাল চলবে। মালদহ-নয়া দিল্লির মধ্যে দুটি স্পেশাল ট্রেন চলবে। পূর্ব রেল সূত্রে খবর অনুযায়ী, এই সব রুটে চাহিদা ব্যাপক। তাই আপাতত এই রুট চালু করে দেওয়া হচ্ছে।

যে ট্রেনগুলি চালানোর আর্জি জানানো হয়েছিল, সেগুলি হল-

১) ১২৩৪৫/৪৬ হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস – কলকাতা থেকে গুয়াহাটির একমাত্র সরাসরি যোগাযোগ করা যায় এই ট্রেনের মাধ্যমেই। এই ট্রেনে প্রতিদিন গড়ে ১২৫.৬১% যাত্রী থাকে। প্রতি ট্রিপে ৯.৭৫ লাখ আয় করে।

২) ১২৩১৩/১৪ শিয়ালদহ-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস- এই ট্রেন থেকে গড়ে আয় হত ২৮.৩৩ লাখ টাকা। এই ট্রেনের চাহিদা ছিল অনেক।

৩) ১২৩৪৩/৪৪ শিয়ালদহ-এনজেপি দার্জিলিং মেল- যাত্রী চাহিদা থাকে গড়ে ১০৫.৮২%। গড়ে প্রতি ট্রিপে আয় হয় ৮.৮৭ লাখ টাকা। এই ট্রেন সপ্তাহে অন্তত তিনদিন চালানোর আর্জি করা হয়েছিল।

৪) ১২৩৭৯/৮০ শিয়ালদহ-অমৃতসর এক্সপ্রেস – প্রতি ট্রিপে গড়ে আয় হচ্ছে ১৬.৩৫ লাখ টাকা। কলকাতা স্টেশন থেকে সপ্তাহে দুইদিন চলছে এই বিট্রেন।

৫) ১২৩১/৩২ – হাওড়া-জম্মু তাওয়াই হিমগিরি এক্সপ্রেস – প্রতি ট্রিপে গড়ে আয় হত ১৮.৭১ লাখ টাকা।

৬) ১৩৪১৩/১৪ মালদহ টাউন-দিল্লি ত্রি-সাপ্তাহিক ফারাক্কা এক্সপ্রেস – গড়ে প্রতি ট্রিপে আয় হয় ৯ লাখ। মালদহে এই ট্রেনের চাহিদা খুব বেশি।

৭) ১৫০৪৭/৪৮ কলকাতা থেকে গোরক্ষপুর পূর্বাঞ্চল এক্সপ্রেস।

৮) ১৩১৮৫/৮৬ শিয়ালদহ-জয়নগর গঙ্গাসাগর এক্সপ্রেস।

৯) ১৩০২১/২২ হাওড়া-রক্সৌল মিথিলা এক্সপ্রেস।

১০) ১২৩৬১/৬২ আসানসোল-ছত্রপতি শিবাজী টার্মিনাস সাপ্তাহিক এক্সপ্রেস।

১১) ১৩১৫৯/৬০ কলকাতা-যোগবাণী ত্রি-সাপ্তাহিক এক্সপ্রেস।

১২) ১৩৫৭৬/৭৫ যশিডি-তাম্বারাম সাপ্তাহিক এক্সপ্রেস।

১৩) ১৩০৭১/৭২ হাওড়া-জামালপুর এক্সপ্রেস।

Related Articles