কলকাতানিউজরাজ্য

সুখবর! মুখ্যমন্ত্রীর প্রস্তাবে রাজি রেল, অফিস টাইমে চলবে ১০০% লোকাল ট্রেন

দিনের ব্যস্ততম সময়ে অর্থাৎ অফিস টাইমে হাওড়া-শিয়ালদহ শাখায় চলবে ১০০ শতাংশ লোকাল ট্রেন।

Advertisement
Advertisement

দীর্ঘ ৭ মাস পর গতকাল অর্থাৎ ১১ নভেম্বর থেকে চালু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। তবে প্রথম দিন থেকেই এত ভিড়ে নাজেহাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাই ফের আজ রেল-রাজ্যের বৈঠক ছিল। আর এই বৈঠকে মুখ্যমন্ত্রীর প্রস্তাবে সাড়া দিয়ে লোকাল ট্রেনের সংখ্যা বাড়িয়ে দিচ্ছে রেল। এই প্রস্তাবে বলা হয়েছে, দিনের ব্যস্ততম সময়ে অর্থাৎ অফিস টাইমে হাওড়া-শিয়ালদহ শাখায় চলবে ১০০ শতাংশ লোকাল ট্রেন। আর এরফলে কিছুটা হলেও ভিড় নিয়ন্ত্রণ করা যাবে বলে মনে করা হচ্ছে।

এই সপ্তাহ থেকেই এই ব্যস্ত সময়ে ১০০ শতাংশ লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে যাবে। তবে লোকাল ট্রেনে হকারদের উঠতে দেওয়া হবে কি না, তা নিয়ে আলোচনাতে কোনও সিদ্ধান্ত হয়নি। নিউ নর্মাল-র প্রথম দিন ৪৬ শতাংশ লোকাল ট্রেন চালিয়ে পরিষেবা শুরু করা হয়েছিল। কিন্তু যাত্রীদের মধ্যে সেই আগের মতোই লক্ষণ দেখা গিয়েছে। কোথাও কোনো সামাজিক দূরত্ববিধি মানা হয়নি। একটা কামরাতে যতজন পেরেছেন, উঠে গেছেন। কোনো নিয়ম মানা হয়নি।

হাওড়া ও শিয়ালদহ শাখায় প্রতিদিন দেড় হাজার ট্রেন চলে, সেখানে নিউ নর্মাল-এ মোট ৬৯৫টি ট্রেন চালানোর প্রস্তাব দিলে স্বাভাবিক ভাবেই ভিড় হবে। এক ঘণ্টা বা দেড় ঘণ্টা পরপর ট্রেন পেলে ভিড় বাড়বে বলেই মনে করছেন যাত্রীরা। আর তাই এই ভিড়ের পরিস্থিতি কমানোর জন্য ফের আজ আলোচনায় বসে রেল ও রাজ্যের প্রতিনিধিরা।

বৃহস্পতিবার ভবানী ভবনের বৈঠকে দুই পক্ষই একমত হয় যে অফিসের ব্যস্ত সময়ে ১০০ শতাংশ লোকাল ট্রেন চালানো হবে। প্রথম দিনে রেলের ভিড় দেখে বুধবার বিকেলেই নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলের কাছে আবেদন জানিয়েছিলেন, ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হোক।

Related Articles