নিউজরাজ্য

বিধানসভা নির্বাচনের ভোটার কার্ডে আমূল পরিবর্তন করতে চলেছে নির্বাচন কমিশন, জেনে নিন

Advertisement
Advertisement

প্যান কার্ড, আধার কার্ডের পর এবার পালা ভোটার কার্ডের। এবার ডিজিটাল হতে চলেছে ভোটার কার্ডও। ভোটার কার্ডকেও ডিজিটাল করার ভাবনা চিন্তা আগে থেকেই ছিল নির্বাচন কমিশনের। এবার সেই ভাবনা বাস্তবায়িত করার পথে নির্বাচন কমিশন। রাজ্যে নির্বাচনের দামামা ইতিমধ্যেই বেজে গেছে। অপেক্ষা শুধু প্রথামাফিক আগামী বছরের বিধানসভা নির্বাচন ঘোষণার। চূড়ান্ত কোনও সিদ্ধান্ত না হলেও তার আগেই ডিজিটাল ভোটার কার্ডের বন্দোবস্ত করতে ঊদ্যোগী নির্বাচন কমিশন।

আধার কার্ডের মত ডিজিটাল ভোটার কার্ডও ভোটাররা নিজেরাই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিতে পারবে। এবারের নির্বাচনে যারা নতুন ভোটার, তারা প্রথম থেকেই এই ডিজিটাল কার্ড পাবেন। পুরানো ভোটারদের ক্ষেত্রে ভোটার হেল্পলাইন ওয়েবসাইটে গিয়ে কয়েকটি নির্দিষ্ট ধাপ পেরিয়ে নিজের ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করে নিতে হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নতুন ভোটার কার্ডের আবেদন মঞ্জুর করলে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ভোটাররা নিজেদের ডিজিটাল কার্ড ডাউনলোড করতে পারবে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী নতুন ডিজিটাল কার্ডে দুটি কিউআর কোড থাকবে। একটি কিউআর কোডে থাকবে ভোটারের নাম এবং অন্য তথ্য। অপরটিতে থাকবে বেশ কিছু নির্দিষ্ট তথ্য। ভোটারের সমস্ত তথ্যই এই ডিজিটাল কার্ডে পাওয়া যাবে।

জানা গিয়েছে, ডিজিটাল ভোটার কার্ড চালু হলেই যে পুরানো ভোটার কার্ড বাতিল হয়ে যাবে এমনটা নয়। দুটি পদ্ধতিই চালু থাকতে পারে। এই ডিজিটাল কার্ডের চুড়ান্ত দিনক্ষণ স্থির না হলেও বিধানসভা নির্বাচনের আগে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করতে চায় কমিশন।

Related Articles