নিউজ

দেশের গর্ব, মাথার মধ্যে অংক কষে বিশ্ব জয় করলেন ভারতের ভানু প্রকাশ, জিতলেন সোনার মেডেল

ভারতবর্ষের বিখ্যাত গণিতজ্ঞ শকুন্তলা দেবীর কথা তো আমরা জানি, ভারত তথা গোটা বিশ্বের কাছে এক বিস্ময় ছিলেন তিনি। অদ্ভুত দক্ষতায় অংকের বড় বড় সমাধান কোনরকম যান্ত্রিক সহায়তা ছাড়াই নিজের মনে হিসেব করে নির্ভুল বলে দিতে পারতেন। এই বিশিষ্ট ব্যক্তির যোগ্য ছাত্রের মতই এক প্রতিভাবান যুবকের খোঁজ মিললো। বয়স মাত্র কুড়ি বছর কিন্তু অংকের জগতে তিনি যেন উসেইন বোল্ড। তিনি মানুষ নাকি ক্যালকুলেটর তা নিয়ে দ্বন্ধে পড়বে সাধারন মানুষ। অংক কষার প্রতিযোগিতায় তিনি বিশ্বের এক নম্বর হয়েছেন।

যুবকের নাম নীলকান্ত ভানু প্রকাশ। মাথার মধ্যে অংক কষার বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে প্রথম স্বর্ণপদক জয় করেছেন তিনি‌ তার মতে অংক একটা মানসিক স্পোর্টস বা দৌড়ের মতোন। অংক নিয়ে মানুষের মধ্যে ভয় দূর করায় তার জীবনের মূল লক্ষ্য।

বিশ্বের সবথেকে দ্রুত হিসেব করা মানব ক্যালকুলেটর হিসেবে নাম কেড়েছেন নীলকান্ত। তিনি অংক করতে পারার বিষয়টিকে স্প্রিন্ট বা দৌড় প্রতিযোগিতার সাথে তুলনা করেছেন। তার মতে অংক বিষয়টা আসলে মেন্টাল স্পোর্ট। কেউ দ্রুত 100 মিটার দৌড়লে তাকে নিয়ে প্রশ্ন হয় না তাহলে দ্রুত অংক করতে পারলে কেন সবাই অবাক হবে।

তার জীবনের একটি ঘটনা সকলের শেয়ার করে জানিয়েছেন তার যখন পাঁচ বছর বয়স তখন তিনি একটি দুর্ঘটনার শিকার হয়েছিলেন এবং প্রায় একবছর তাকে বিছানায় শুয়ে কাটাতে হয়েছিল। আর ঠিক সেই সময় থেকেই তার মাথার ভিতরে সংখ্যার খেলা শুরু করেন। ওই মুহূর্ত থেকেই দ্রুত অংক করতে শেখায় শুরু হয়। তার এই ঘটনা সকলকে শিক্ষা দেয় যে কোনো পরিস্থিতি হেরে যাওয়ার নয়। ইচ্ছাশক্তির কাছে প্রতিবন্ধকতা কিছু নয়। সংখ্যা নিয়ে খেলাটাই তার নেশা, নিজের একাগ্রতা পরীক্ষার নিজের নিয়ে ক্রমাগত নিজেকে গড়ে তুলেছেন। তার এই জয়ে গর্বিত হয়েছেন দেশবাসী।

Tags

Related Articles

Close