আন্তর্জাতিকনিউজ

এবার আমেরিকা শাসন করবেন ভারতীয় মায়ের মেয়ে, মার্কিন মুলুকে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

তিন মাস আগে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে অশান্তির দাবানলে জ্বলছে মার্কিন মুলুক, আর ঠিক তখনই প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন কমলাকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করেছিলেন।

Advertisement
Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম মহিলা উপরাষ্ট্রপতিপদে নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ভারতীয় মায়ের কৃষ্ণাঙ্গ মেয়ে প্রবেশ করছেন হোয়াইট হাউসে। ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউস দখল করলেন বাইডেন। আগের বছর আগস্ট মাসে এক জায়গাতে বক্তৃতা দেবার সময় বাইডেন ঘোষণা করেন, ডেমোক্রাটদের লড়াইয়ে তিনি সফল হলেই কমলা হ্যারিসই হবেন ভাইস প্রেসিডেন্ট। কমলা হ্যারিসের শরীরে তিন মহাদেশের ধমনি রয়েছে-আফ্রিকা, আমেরিকা, এবং এশিয়া।

অনেকেই মনে করছে, জর্জ ফ্লয়েডের হত্যাই ট্রাম্পের হারের অন্যতম  কারণ। তিন মাস আগে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে অশান্তির দাবানলে জ্বলছে মার্কিন মুলুক, আর ঠিক তখনই প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন কমলাকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করেছিলেন। কমলা হ্যারিসের জীবনের নানা কাহিনী রয়েছে।

কমলা হ্যারিসের মায়ের নাম শ্যামলা গোপালন। তামিল ব্রাহ্মণ পরিবারের সন্তান ছিলেন শ্যামলা। তিনি লেডি ডারউইন কলেজ থেকে পাস করার পরে হোম সায়েন্স নিয়ে পড়তে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে যান। ১৯৬২ সালে বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে জামাইকার বাসিন্দা পিএইচডি ছাত্র ডোনাল্ড হ্যারিসের প্রেমে পড়েন কমলা। আর এরপরেই তাঁদের সম্পর্ক এগিয়ে চলে। কলেজ প্রাঙ্গনে বিভাজন নিয়ে বক্তৃতা রাখতেন ডোনাল্ড হ্যারিস, আর সেটি শুনতে পছন্দ করেন শ্যামলা।

এরপরেই দুজনে বিয়ে করেন। ১৯৬৪ সালে জন্ম নেন তাঁদের প্রথম সন্তান কমলা হ্যারিস। হাবার্ড বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন কমলা। শুধুমাত্র অ্যাফ্রো-আমেরিকান সংস্কৃতি নয়, ভারতীয় সংস্কৃতি নিয়েও বেড়ে ওঠেন কমলা। ২০০৩ সালে কমলা সান ফ্রান্সিসকোর অ্যাটর্নি জেনারেল হিসাবে নিযুক্ত হন। আর ২০১০ সালে কমলা ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল হন। এরপর ২০১৬ সালে প্রত্যক্ষ রাজনীতিতে যোগ দেন তিনি। আর এবার ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস।

Related Articles