×

টোল ট্যাক্স থেকে শুরু করে রান্নার গ্যাসের দাম! ১ সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে একাধিক নিয়ম

পুজোর আগেই এক বড়সড়ো বদলের মুখে পড়তে চলেছে জনতা

নতুন মাসে নতুন বদল, পুজোর আগেই এক বড়সড়ো বদলের মুখে পড়তে চলেছে জনতা। আর মাত্র দুই দিন এরপরেই ঢুকবে সেপ্টেম্বর আর শোনা যাচ্ছে নতুন মাস শুরু হওয়ার সঙ্গেই কিছু বিশেষ পরিবর্তন ঘটতে চলেছে। ব্যাংকিং টোল ট্যাক্স, সম্পত্তি থেকে শুরু করে গ্যাসের সিলিন্ডার সব ধরনের পরিষেবা গুলিতেই নিয়মের পরিবর্তন হবে যার জেরে পকেটে চাপ পড়তে পারে আমজনতার। চলুন জেনে নেয়া যাক নতুন মাসের শুরুতে কি নতুন নিয়ম শুরু হতে চলেছে।

টোল ট্যাক্স এর বৃদ্ধি –

যমুনা এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স এর পরিমাণ বাড়তে চলেছে অর্থাৎ সেপ্টেম্বর মাসের প্রথম দিন থেকেই যাত্রীদেরকে আরও বেশি পরিমাণ ট্যাক্স দিতে হবে।

বলা হয়েছে ছোট গাড়ির চালকদের এই এক্সপ্রেসওয়ে দিয়ে ভ্রমণ করতে প্রতি কিলোমিটারে দশ পয়সা করে বেশি দিতে হবে। অপরদিকে বাণিজ্যিক যানবাহনের ক্ষেত্রে ৫২ পয়সা বেশি টোল ট্যাক্স দিতে হবে।

পিএনবি-এর নয়া ঘোষণা –

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের জন্য 31 আগস্ট এর মধ্যে কেওয়াইসি আপডেটের ঘোষণা করা হয়েছে। অর্থাৎ সেপ্টেম্বরের আগেই অ্যাকাউন্ট ব্লক হওয়া থেকে বাঁচতে অবশ্যই করতে হবে আপডেট।

বীমা পলিসের প্রিমিয়ামের বদল –

কেবল পকেটে টান নয়, আমজনতার জন্য রয়েছে সুখবরও কারণ নতুন মাসে কমতে চলেছে পলিসের প্রিমিয়াম। সাধারণ বীমার নিয়মে আইআরডিএআই পরিবর্তন করার পরে গ্রাহকদের এখন ৩০ থেকে ৩৫ শতাংশের বদলে মাত্র ২০ শতাংশ কমিশন দিতে হবে।

নয়া মাসে ব‍্যয়বহুল হবে বাড়ি কেনা –

সম্প্রতি সরকার গাজিয়াবাদে সার্কেল রেটের দাম 2-4% বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সম্পত্তির বর্ধিত সার্কেল রেট 1 সেপ্টেম্বর ২০২২ থেকে প্রযোজ্য হবে। অর্থাৎ বাড়ি কেনার পরিকল্পনা থাকলে অর্থব‍্যয় বেশি হবে।

গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন –

সরকারি তেল কোম্পানিগুলি প্রতি মাসেই প্রথম তারিখে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করে। তাই এক্ষেত্রেও মনে করা হচ্ছে নতুন মাসে গ্যাসের দামের বৃদ্ধি বা হ্রাস যে কোন কিছুই হতে পারে।