কলকাতানিউজরাজ্য

নভেম্বরের শুরুতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যের এই জেলাগুলিতে

আজ এবং আগামীকাল অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement
Advertisement

বর্ষা বিদায় নিয়েছে কয়েকদিন আগে। এবার  ধীরে ধীরে শীতের আগমন ঘটবে। আবহবিদদের মতে, এইবছর বাংলাতে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা আছে। অষ্টমীর পর বাংলাতে আর সেভাবে বৃষ্টির দেখা মেলেনি। তবে এবার ফের বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আজ এবং আগামীকাল অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সাথে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ সকাল থেকেই বিভিন্ন জায়গাতে আকাশ মেঘলা রয়েছে।

মূলত বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরী হয়েছে, আর তার জেরেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টির সাথেই ঠান্ডা আরও পড়বে। তবে শুধু বাংলাতে নয়, দেশের অন্যান্য জায়গা যেমন- অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। এছাড়া বঙ্গোপসাগরের পূর্ব এবং উত্তর-পূর্ব দিকে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া বইতে পারে।

ঝোড়ো হাওয়ার পাশাপাশি রয়েছে আঁধির সম্ভাবনা। আর তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিকে দিল্লিতে ইতিমধ্যেই বেশ ঠান্ডা পড়েছে। জম্মু কাশ্মীরের শ্রীনগরে তাপমাত্রা ০ ডিগ্রী সেলসিয়াস এর কাছে পৌঁছে গিয়েছে। মধ্যপ্রদেশেও ঠান্ডার প্রভাব শুরু হয়ে গিয়েছে। আর বাঙালিতে দীপাবলির পর ঠান্ডার পরিমান বাড়বে বলে আবহবিদদের অনুমান।

আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আর সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমান ৭২ শতাংশের মধ্যে থাকবে। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Related Articles