×

এক কেজির দাম হাজার টাকা, দুর্লভ এই সবজি সংগ্রহ করতে গিয়ে একসঙ্গে ২৯ জন খুন হন

এই সবজি সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারাতে হয়েছিল 29 জন মানুষকে

দেহের পরিপূর্ণ বিকাশ ও ব্রেনের পর্যাপ্ত পরিচালনার জন্য প্রয়োজন পুষ্টি,ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান যা সবুজ শাকসবজি থেকে মানুষ পেয়ে থাকে। তবে আপনি কি জানেন আমাদের দেশের অভ্যন্তরেই মেলে এমনই এক সবজি যার প্রতি কেজিতে মূল্য 1000 টাকা। হ্যাঁ, ঠিকই শুনছেন নিরামিষাশীদের আমিষ এই সবজিকে ঘিরে রয়েছে নানান রহস্য। এমনকি এই সবজি সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারাতে হয়েছিল 29 জন মানুষকে!

উত্তরপ্রদেশের পীলভীত টাইগার রিজার্ভ ও লখিমপুরের জঙ্গলে উৎপাদিত এই সবজির নাম কাটারুয়া। শাল,সেগুন গাছের গোড়ায় মাটির নিচে এই সবজি জন্মায়। মূলত বর্ষাকালেই এই সবজির উৎপাদন হয়। প্রতিবছর এই সবজির দাম পূর্ববর্তী বছরের থেকে বাড়তে থাকে। তবুও কমেনা চাহিদা! বাজারে সবসময় উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে হরিণের প্রিয় খাদ্য কাটারুয়ার চাহিদা।

অত্যন্ত দুর্মূল্য এই সবজির বাজারজাতকরণ এতটাই মুশকিল যে স্থানীয় মানুষেরা জঙ্গলে প্রবেশের নিষেধাজ্ঞা থাকার পরেও জঙ্গলে প্রবেশ করে এই সবজি তুলে আনার চেষ্টা করেন। প্রচুর পরিমাণে প্রোটিন এবং অতুলনীয় স্বাদের কারণে লখিমপুরের দূরান্তের মানুষেরা সবজিমান্ডিতে এসে কাটারুয়া সংগ্রহ করে নিয়ে যান। টাইগার রিজার্ভ এলাকায় যাতে বন্যপ্রাণীদের জীবন ক্ষতিগ্রস্ত না হয় সেই কারণে এই সবজি সংগ্রহের ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে।

তবে 1991 সালে এই কাটারুয়া সংগ্রহকে কেন্দ্র করে ঘটে গিয়েছিল এক মর্মান্তিক দুর্ঘটনা। কাটারুয়া সংগ্রহের উদ্দেশ্যে আসা 29 জন জীবন্ত ব্যক্তিকে টাইগার রিজার্ভ এরিয়ায় ডেরা বানানো কয়েকজন দুষ্কৃতী মেরে ফেলে এবং তাদেরকে সেই জঙ্গলে পুঁতে দেওয়া হয়। জানা যায়,দুষ্কৃতীদের হদিস যাতে বাইরের দুনিয়ায় না যায় সেই কারণেই সংগ্রহকারী ব্যক্তিদের শ্বাসরোধ করে খুন করে তাদের মৃত্যু নিশ্চিত করতে গুলি করা হয়!

Related Articles