কলকাতানিউজরাজ্য

এবার বাড়িতেই হবে করোনা টেস্ট, ৪০ মিনিটে ফলাফল, নতুন পরিষেবা চালু করলো কলকাতা পুরসভা

বাড়ি থেকে একটি হোয়াটস্যাপ মেসেজ করলেই বাড়ি গিয়ে টেস্ট করবে কলকাতা পুরসভা

করোনা সংক্রমণ রুখতে এবার নতুন পদক্ষেপ নিল কলকাতা পুরসভা। করোনা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য এখন আর বাইরে যেতে হবে না। বাড়ি থেকে একটি হোয়াটস্যাপ মেসেজ করলেই বাড়ি গিয়ে টেস্ট করবে কলকাতা পুরসভা। শনিবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ফিরহাদ হাকিম। এর পাশাপাশি কোমর্বিডিটি চিহ্নিত করতে বাড়ি বাড়ি সার্ভে করে ডেটাবেস তৈরি করবে কলকাতা পুরসভা এমনটাও জানানো হয়েছে।

ফিরহাদ হাকিম অবশ্য অনুরোধ করে এটাও বলেছেন, পুরসভার স্বাস্থ্যকর্মীরা যাঁরা করোনা টেস্টিং করবেন তাঁদের জন্য যদি একটি এসি রুম দেওয়া যায় সেক্ষেত্রে কাজের সুবিধা হবে। তবে এই বাধ্যতামূলক নয়। কলকাতা পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, আবেদন পেলেই সেই ব্যক্তির বাড়িতে গাড়ি নিয়ে পৌঁছে যাবে। অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে সেই ব্যক্তিদের নমুনা পরীক্ষা করে ৪০-৫০ মিনিটের মধ্যে জানিয়ে দেওয়া হবে ফলাফল। তারপর আক্রান্তের শারীরিক অবস্থার উপর ভিত্তি করে হোম-কোয়ারেন্টাইন বা হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হবে।

এই পরিষেবার জন্য যে হোয়াটস্যাপ নম্বরে মেসেজ করতে হবে। কোনও উপসর্গযুক্ত ব্যক্তি নিজের করোনা পরীক্ষা করাতে চাইলে তাঁকে মেসেজ করতে হবে 9830037493 নম্বরে। মেসেজের মধ্যে নাম, ঠিকানাউল্লেখ করতে হবে। তবে একটি শর্ত রাখা হয়েছে, শর্ত হল-একসঙ্গে নুন্যতম ২০ জনকে টেস্টিংয়ের জন্য আবেদন করতে হবে।

কলকাতা পুরসভা শুধু এই পরিষেবাই নয়, ডোরস্টেপ টেস্টিংয়ের পাশাপাশি একটি ডেটাবেস তৈরির উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। ফিরহাদ হাকিম জানান যে করোনা হলে সেক্ষেত্রে কোমর্বিডিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্থাৎ করোনা আক্রান্তের যদি কোনও আগের থেকে কোনো গুরুতর শারীরিক সমস্যা (হার্ট, লিভার, কিডনি ইত্যাদির দূর্বলতা) থাকে, সেক্ষেত্রে করোনার প্রভাব আরও প্রাণঘাতি হতে পারে। তাই এবার বাড়ি বাড়ি ঘুরে পরিবারের কারও কোমর্বিডিটি রয়েছে কিনা খোঁজ নেবেন পুরসভার প্রতিনিধিরা। এরফলে কোনো ব্যক্তির কোমর্বিডিটি রয়েছে কিনা তা সঙ্গে সঙ্গে সেই ডেটাবেসে উল্লেখ থাকবে। ওই ব্যক্তির নাম ও বাড়ির ঠিকানা থেকে জানতে পারা যাবে। ফলে শুরু থেকেই দেওয়া যাবে আলাদা নজর। এরফলে কমবে মৃত্যুর হার।

Tags

Related Articles

Close