নিউজ

টাকা লেনদেন থেকে গ্যাসের দাম, আগামীকাল থেকে বদলাতে চলেছে এই সমস্ত জরুরি নিয়ম

নজরে একুশের নির্বাচন। ইতিমধ্যেই নির্বাচন নিয়ে তুঙ্গে প্রস্তুতি রাজনৈতিক দলগুলোর অন্দরে। এরই মাঝে আগামীকালই শেষ হচ্ছে একটা মাস। এর মধ্যে ১ মার্চ থেকে টাকা লেনদেন সংক্রান্ত বদলাতে চলেছে একগুচ্ছ নিয়ম।

শুক্রবারই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই তা নিয়ে জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে রাজ্য জুড়ে। আগামী ১ মার্চ থেকে ব্যাঙ্ক ও টাকা লেনদেন সংক্রান্ত সমস্ত জরুরি নিয়ম বদলাতে চলেছে।

একনজরে দেখে নেওয়া যাক নিয়ম গুলি। গ্যাস সিলিন্ডারের দাম থেকে IFSC Code সংক্রান্ত একাধিক নিয়মে বদল হতে চলেছে। ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের মার্জার হওয়ার পর ১ মার্চ ২০২১ থেকে দুটি ব্যাঙ্কের IFSC Code কোড বদলাতে চলেছে পুরনো IFSC Code দিয়ে আর করা যাবে কোনও লেনদেন৷ ব্যাঙ্ক অফ বরোদার তরফে জানানো হয়েছে গ্রাহকদের নতুন MICR কোড দেওয়া চেকবুক ৩১ মার্চ ২০২১ পর্যন্ত পেয়ে যাবেন৷

১ এপ্রিল ২০১৯ থেকে বিজয়া ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্কের ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে মার্জার হয়ে গিয়েছে৷ এরপর থেকে এই দুই ব্যাঙ্কের গ্রাহকরা ব্যাঙ্ক অফ বরোদার গ্রাহক হয়ে গিয়েছেন৷ অন্যদিকে মার্চে ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক-মার্চ মাসে ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক ৫ মার্চ, ১১ মার্চ, ২২ মার্চ, ২৯ মার্চ ও ৩০ মার্চ ব্যাঙ্কের ছুটি রয়েছে, এছাড়া ৪ টি রবিবার ও ২টি শনিবার ব্যাঙ্ক বন্ধ থাকবে ৷ অর্থাৎ মোট ১১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মার্জারের পরও বদলাতে চলেছে IFSC Code- পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কেরও IFSC -র সঙ্গে যুক্ত নিয়ম বদল করতে চলেছে৷ তবে, ৩১ মার্চ পর্যন্ত কাজ করবে পুরো কোড। পয়লা মার্চ থেকে চলবে একাধিক স্পেশ্যাল ট্রেন-ভারতীয় রেলের তরফে ঘোষণা করা হয়েছে যে ১ মার্চ থেকে একাধিক স্পেশ্যাল ট্রেন চালু করা হবে৷ এর জেরে সবচেয়ে সুবিধা হবে বিহার ও উত্তরপ্রদেশের বাসিন্দাদের৷ পশ্চিম রেলের বিভিন্ন রুটে ১১ জোড়া অর্থাৎ ২২টি নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এই ট্রেন দিল্লি, মধ্যপ্রদেশ, মুম্বই-সহ একাধিক রুটের মধ্যে চলবে৷

Tags

Related Articles

Close