নিউজটেক নিউজ

ইলেকট্রিক গাড়িকে টেক্কা দিতে বাজারে এলো বিশ্বের প্রথম ‘Solar Car’, সূর্যের আলোতেই একবার চার্জে ছুটবে ৭০০ কিমি

সময়ের সাথে সাথে জ্বালানীর যে হারে মূল্যবৃদ্ধি হচ্ছে তাতে ইলেকট্রিক গাড়ির দিকেই ঝুঁকছেন সকলে। এছাড়া পরিবেশ দূষণের দিকটি মাথায় রেখেও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিত্যনতুন গাড়ি আবিষ্কার হয়ে চলেছে। আর এবার সেই তালিকাতে যোগ হয়েছে আরো একটি গাড়ি। তবে সেটা ইলেকট্রিক,হাইব্রিড,পেট্রোল ও ডিজেল ছাড়াই চলতে সক্ষম।

কী অবাক হচ্ছেন তো? তবে এমন গাড়ি তৈরি করে দেখিয়েছে নেদারল্যান্ডের একটি কোম্পানী। বিশ্বের প্রথম ‘লাইট ইয়ার সোলার গাড়ি’ (Lightyear 0 Solar Car) প্রস্তুত করতে সক্ষম হয়েছে এই কোম্পানীর বিজ্ঞানীরা। জানা গিয়েছে এই গাড়ি একবার সম্পূর্ণ চার্জ দিলে ৭০০ কিলোমিটার পর্যন্ত চলবে। সম্পূর্ণ সূর্যের আলোতে এই গাড়িটি চার্জ হয়ে যাবে।

বিগত ৬ বছর ধরে এই গাড়িটি তৈরি করা হচ্ছে। যেখানে ব্যবহার করা হয়েছে ৬০ কিলোওয়াটের ব্যাটারী। যেটি ১৭৪ ph শক্তি দিতে সক্ষম হয়। সূর্যের আলো থেকে চার্জ হওয়ার জন্য ৫ বর্গমিটার ডবল কার্ভড সোলার প্যানেল বসানো হয়েছে গাড়িটিতে। আর এটি বিশ্বের প্রথম সূর্যের আলোতে চলমান গাড়ি হয়ে উঠেছে।

জানা গিয়েছে আগামী নভেম্বর মাস থেকে খোলা বাজারে বিক্রি হবে এই গাড়ি। প্রথমে যদিও ১০০০ ইউনিট তৈরি করা হয়েছে। এরপর দ্বিতীয় সংস্করণের কাজ শুরু হবে। এখনো পর্যন্ত গাড়ির দাম প্রকাশ্যে আসেনি। তবে মনে করা হচ্ছে ২ কোটি টাকার কাছাকাছি হতে পারে এই গাড়ির দাম। তবে এটি আপাতত নরওয়ে,সুইজারল্যান্ডের মতোন দেশে বিক্রি করা হবে।