নিউজরাজ্য

ঠিক কি কারণে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা দেবে রাজ্য সরকার, খোলসা করলেন মুখ্যমন্ত্রী

Advertisement
Advertisement

করোনা আবহে আট মাস বন্ধ স্কুল-কলেজ। বন্ধ পড়াশোনাও। অথচ সামনে পরীক্ষা। বিশেষত দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা যাতে অনলাইনে পড়াশুনো করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারে তার জন্য এর আগে দ্বাদশ শ্রেণির সাড়ে ৯ লক্ষ ছাত্রছাত্রীকে বিনামূল্যে ট্যাব দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এক সাথে এত তাড়াতাড়ি এত সংখ্যক ট্যাব ব্যবস্থা করা যে সম্ভব নয় তা জানালেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার নবান্নে তিনি জানান ট্যাব দেওয়া সম্ভব হচ্ছে না, সেহেতু বাস্তব পরিস্থিতি মাথায় রেখে ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দিয়ে দেওয়া হবে।

প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সরকারের পক্ষে এত কম সময়ে দরপত্র ডেকে এত সংখ্যক ট্যাব কিনে তা বিতরণ করা সম্ভব নয়। সেক্ষেত্রে ছাত্রছাত্রীদের ১০ হাজার টাকা করে দিয়ে দিলে তারা নিজেরাই বাজারের অ্যাভাইলেবল মোবাইল বা ট্যাব নিজের পছন্দ মত কিনে নিতে পারবে। এই দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা এখন টেন্ডার ডাকলে বড়জোর এক থেকে দেড় লক্ষ ট্যাব পেতে পারি। আমি সাড়ে ৯ লক্ষ ছাত্রছাত্রীকে ট্যাব দেওয়ার কথা বলেছিলাম। ভারত সরকার চিনা ট্যাব কিনতে বারণ করায় সেগুলিও কিনতে পারবো না। তাই অফিসারদের সাথে বসে ঠিক করেছি দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা দিয়ে দেওয়া হবে।”

মুখ্যমন্ত্রীর ঘোষণায় স্বভাবতই খুশির হাওয়া ছাত্রছাত্রী মহলে। নবান্ন সূত্রে জানানো হয়েছে আগামী ৩ সপ্তাহের মধ্যে সবার অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া হবে।

Related Articles