দেশনিউজ

সীমান্তে চরম উত্তেজনা, ভারতকে যুদ্ধের হুঙ্কার পাকিস্তানের!

Advertisement
Advertisement

ভারতের পর কি এবার তবে যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিল পাকিস্তানও? রুটিন এক্সারসাইজ বলে বিষয়টিকে লঘু করার চেষ্টা পাকিস্তান আর্মি উইং করলেও বিশেষজ্ঞদের মতে তাদের কার্যকলাপ কোনো অংশেই যুদ্ধ প্রস্তুতির চেয়ে কম নয়। নীচে মাটিতে পেশী দেখাচ্ছে আল খালিদ ট্যাংক ও প্রশিক্ষণপ্রাপ্ত এসএসজি কমান্ডো বাহিনী। উপরে আকাশে উড়ছে ড্রোন, যুদ্ধবিমান, অ্যাটাক হেলিকপ্টার। কার্যকারিতা দেখা হচ্ছে এফ সিক্সটিন, জেএফ সেভেনটিন থান্ডার নীলেরও। পাকিস্তান সামরিক বাহিনী একে দুই বাহিনীর বোঝাপড়া বাড়াতে অনুশীলনের নাম দিয়েছে।

পূর্ব লাদাখে চিনের সঙ্গে টেনশন কমেনি। এর মধ্যেই ভারতীয় বাহিনীকে ব্যস্ত রাখার জন্য পাকিস্তান যে চেষ্টা চালাতে পারে সাউথ ব্লকের কাছে সেই টিপ ছিল। সেই মত প্রস্তুতিও শুরু করে তিন বাহিনী। সিডিএস বিপিন রাওয়াত দুই শত্রু দেশের উদ্দেশ্যে ভারতীয় বাহিনীকে প্রস্তুত থাকতে নির্দেশ দেন। সেনাবাহিনী ১০ দিনের গোলাবারুদ ও রসদ সঞ্চয় করে। নৌবাহিনীতে যুক্ত করা হয় নতুন রণতরী।

এই পরিস্থিতিতে ভারত হঠাৎ হামলা চালালে প্রস্তুতির অভাবে ব্যাকফুটে যেতে হতে পারে পাকিস্তানকে। তাই আগেভাগেই ওই এলাকায় প্রস্তুতি জোরদার করার লক্ষ্যে নামল পাকিস্তান। সূত্রের খবর, চিনের মদতে ও সহযোগিতায় এই কার্যক্রম পাকিস্তানের।

পাকিস্তানের এই ওয়ার ড্রিলের দিকে কড়া নজর ভারতের। প্রায় পঞ্চাশটি যুদ্ধবিমান, চল্লিশটি ট্যাংক ভারতীয় সীমানা থেকে মাত্র বিরানব্বই কিলোমিটার দূরে গুজরানওয়ালায় চলছে এই ড্রিলে অংশ নিয়েছে। উল্লেখযোগ্য ভাবে এই মহড়ায় বিমান বাহিনীর প্রধান মুজাহিদ আনোয়ার খানের সাথে সাথে উপস্থিত ছিলেন স্বয়ং পাকিস্তান আর্মির প্রধান কম‍্যান্ডার জাভেদ বাজওয়া। ভারত মনে করছে চিন এই মূহুর্তে পাকিস্তানের কব্জায় থাকা কাশ্মীর নিয়ে প্রচন্ড চিন্তিত। এবার দেখা যাক সামনে কী হয়!

Related Articles