দেশনিউজ

কোভিডে মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ? সংকটের আবহে কেন্দ্রের সিদ্ধান্ত জানাল মোদী সরকার

যে সমস্ত পরিবারে কোভিডে (Covid19) আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে সেইসব পরিবারকে সরকারের তরফ থেকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। আর এবার সেই জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টে (supreme court) কেন্দ্রীয় সরকার জানালো কোভিডে মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া কেন্দ্রীয় সরকারের পক্ষে সম্ভব নয়। এছাড়া কেন্দ্রীয় সরকারের বক্তব্য, কেবলমাত্র কোভিডে মৃতদের ক্ষেত্রে আর্থিক সাহায্য দিলে এবং অন্য রোগের ক্ষেত্রে না দিলে তা অন্যায় হবে।

দুই বিচারপতি অশোক ভূষণ (Ashok Bhushan) এবং এমআর শাহের (MR Shah) বেঞ্চে হওয়া শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতা (Tushar Mehta) সময় চেয়ে নেন কেন্দ্রের বক্তব্য জানানোর জন্য। ১৮৩ পাতার হলফনামায় শনিবার কেন্দ্র জানিয়েছে, এখনো পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়ে দেশে মোট মারা গেছেন ৩ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ। এই সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয় এই, কেন্দ্র এই মুহূর্তে যে আর্থিক সংকটের মধ্যে রয়েছে তার মাঝে সকলকে আর্থিক সাহায্য করা কেন্দ্রের পক্ষে সম্ভব নয়, সকল পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া মতন সামর্থ্য নেই কেন্দ্রের।

কেন্দ্রের দেওয়া হলফনামায় জানানো হয়েছে, স্বাস্থ্য খাতে খরচ বাড়ায়, এবং রাজস্ব কম আদায়ের কারণে ক্ষতিগ্রস্ত পরিবার গুলোকে সরকারের তরফ থেকে ক্ষতিপূরণ দেওয়া এই সময় কেন্দ্রের বাজেটের বাইরে।

এছাড়াও কেন্দ্রের হলফনামায় বিপর্যয় মোকাবিলা আইনের উল্লেখ করা হয়েছে। হলফনামায় বলা হয়েছে, কেবলমাত্র সরকারি ক্ষতিপূরণ প্রযোজ্য ভূমিকম্প, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে, এরই সাথে কেন্দ্রের দাবি কোভিডের ক্ষেত্রে অতিমারির ব্যাপক আকার নেওয়ার কারণে এই আইন প্রয়োগ করা অনুচিৎ।

Tags

Related Articles

Close