দেশনিউজ

আর পরতে পারবেন না জিনস্, টি-শার্ট ও স্লিপার, নির্ধারিত হল সরকারি কর্মীদের পোশাক

Advertisement
Advertisement

পরতে হবে নির্দিষ্ট পোশাক, পড়া যাবে না জিনস, টি-শার্ট। আর সপ্তাহে একদিন খাদির পোশাক। সরকারী কর্মচারীদের কড়া নির্দেশ দিয়ে এমনই জানালো মহারাষ্ট্র সরকার। সরকারী কর্মচারীদের জন্য তথাকথিত কোনও ড্রেস কোড ছিল না এতদিন। কিন্তু এবার সরাসরি এই বিষয়ে হস্তক্ষেপ ও নির্দেশের সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরের সরকারের।

গত ৮ ই ডিসেম্বর একটি নির্দেশিকা জারি করে এই বিষয়ে জানিয়েছে ঠাকরে প্রশাসন। ওই নির্দেশিকায় বলা হয়েছে সরকারী কাজে নিযুক্ত পরামর্শদাতারা এবং চুক্তিভিত্তিক কর্মচারীরা অনেকসময় এমন পোশাক পরে কর্মস্থলে আসছেন যা দৃষ্টিকটু। তাদের এমন পোশাকে ঠিক মানায় না। ফলে সাধারণ মানুষের কাছে প্রশাসনের সঠিক ভাবমূর্তি প্রতিফলিত হচ্ছে না পর্যবেক্ষণ শীর্ষ কর্তাদের।কেমন পোশাক পরে আসার নির্দেশ দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়? কেমন পোশাক পরে কর্মস্থলে আসতে পারবেন কর্মচারীরা?

বলা হয়েছে পুরুষ কর্মচারীরা শার্ট ও ট্রাউজার পরে আসতে পারবেন। অতিরিক্ত রংবেরঙের পোশাক ব্যবহারেও জারি হয়েছে বারণ। স্লিপার ব্যবহারেও না করা হয়েছে। ব্যবহার করা যাবে শুধুমাত্র জুতো ও স্যান্ডেল। মহিলাদের ক্ষেত্রেও শুধুমাত্র জুতো ও স্যান্ডেল ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। মহিলাদের পোশাকের ক্ষেত্রে বলা হয়েছে সালোয়ার-কামিজ, কুর্তা-চুরিদার, শাড়ি অথবা ট্রাঊজারের সাথে শার্ট কিংবা কুর্তা ব্যবহারের। প্রয়োজনে ওড়না ব্যবহারেও ছাড় দেওয়া হয়েছে।

এছাড়াও দেশীয় পণ্য ও দেশীয় সংস্কৃতি প্রচারের উদ্দেশ্যে খাদি পোশাকের ব্যবহারেও জোর দেওয়া হয়েছে। প্রতি কর্মচারীকে প্রতি শুক্রবার খাদির পোশাক পরে আসতে বলা হয়েছে। ড্রেস কোড, মার্জিত ব্যবহারের কথা পরিষ্কার করা হয়েছে ওই নির্দেশিকায়।

Related Articles