নিউজরাজ্য

স্বাভাবিক হবে পঠন-পাঠন, রাজ‍্যে স্কুল খোলা নিয়ে বড়সড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

Advertisement
Advertisement

রাজ্যে স্কুলগুলি খোলা নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মন্তব্য জল্পনা বাড়াল শিক্ষার্থী মহলে। শুক্রবার সংবাদ মাধ্যমকে শিক্ষামন্ত্রী বলেন, “রাজ্যের স্কুলগুলিকে স্যানিটাইজ বা জীবাণুমুক্ত করার কথা বলা হচ্ছে। যাতে স্কুল খোলা নিয়ে প্রস্তুত থাকতে পারে স্কুল কর্তৃপক্ষ। রাজ্য সরকার যেদিন সিদ্ধান্ত নেবে সেদিনই স্কুল খোলা হবে। আমরা চাই যাতে স্বাভাবিক পঠন-পাঠন হয়।”

গত বছরের শেষ থেকেই বেশ কয়েকটি ছাত্র সংগঠন স্কুল খোলা নিয়ে আন্দোলন শুরু করেছে। স্কুল খোলার পক্ষে ইতিমধ্যেই শিক্ষক মহলের একাংশ জোর সওয়াল করেছে। জানুয়ারি মাস থেকেই বেশ কয়েকটি রাজ্যে স্কুল খুলতে চলেছে। যদিও অন্যান্য রাজ্যে স্কুল খোলা নিয়ে এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “কোন রাজ্যে কবে থেকে স্কুল খোলা হচ্ছে সেই বিষয়ে আমাদের জানা নেই। আমাদের স্বাস্থ্য সম্পর্কে ভাবতে হবে। স্বাস্থ্যবিধি যাতে বজায় থাকে সেটাও মাথায় রাখতে হবে।”

স্কুল চালু হলে কী কী গাইডলাইন মেনে চলতে হবে, তা বিস্তারিতভাবে প্রস্তুত করে ফেলেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। সূত্রের খবর, এক একটি ঘরে কতজন করে ছাত্র-ছাত্রী বসবে সেই বিষয়ে নির্দিষ্ট করে বলা হয়েছে গাইডলাইনে। আবার কী উপায়ে ছাত্র ছাত্রীদের স্কুলে ডাকা যায়, সে বিষয়েও প্রস্তাবিত গাইডলাইন ইতিমধ্যেই প্রস্তুত করে ফেলেছে শিক্ষা দপ্তর আধিকারিকরা।

ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচী প্রকাশ করা হয়েছে। বোর্ড পরীক্ষার আগে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ক্লাসরুমে ক্লাস করাতে চায় রাজ্য। স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করতে চেষ্টা চালাচ্ছে স্কুল শিক্ষা দপ্তর। সেই কারণেই শিক্ষক মহলের একাংশে শুক্রবার শিক্ষামন্ত্রীর এই মন্তব্যে স্কুল খোলা নিয়ে জল্পনা অনেকটাই বেড়েছে।

Related Articles