দেশনিউজ

স্বপ্ন হবে সত্যি! চাঁদে বাড়ি বানাতে এবার বিশেষ ধরনের ইট তৈরি করছে ভারতীয় বিজ্ঞানীরা

পৃথিবীতে সবাই বাস করে। কিন্তু চাঁদের মাটিতে? ক-জনের ইচ্ছা আছে বসবাসের! যদি ইচ্ছা থাকে তাহলে আর দেরি নয়। কারণ চাঁদের মাটিতে বসবাসের স্বপ্ন পূরণ হতে চলেছে। আর সেই স্বপ্ন পূরণের দায়িত্ব নিয়েছে একদল গবেষক।

বহুদিন ধরেই চাঁদের মাটিতে ঘরবাড়ি তৈরির পরিকল্পনা করছে মানুষ। সম্প্রতি অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর শোনা যায় অভিনেতার চাঁদে নাকি একটি জমি কেনা ছিল। কিন্তু শুধু জমি থাকলেই তো হল না সেখানে বানাতে হবে ঘর। কিন্তু চাঁদে ঘর এও কি সম্ভব? কোনও কিছুই অসম্ভব নয় গবেষকদের কাছে। এমনটাই দাবি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবং ওইইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের একদল গবেষকের। গবেষকদের দাবি তারা চাঁদের মাটিতে ইট তৈরির প্রক্রিয়া আবিষ্কার করেছেন।

সম্প্রতি আইআইএসসি একটি বিবৃতি জারি করে জানিয়েছে, মানুষের মূত্রে থাকা ইউরিয়া মিশিয়ে বিক্রিয়ার চাঁদের মাটির সঙ্গে মিশিয়ে ইট জাতীয় উপাদান তৈরি করা যায়। আর এই ইট গাঁথতে চিরাচরিত সিমেন্টের পরিবর্তে ব্যবহার করা হয় গুয়ার গাম অর্থাৎ এক জাতীয় আঠা।ফলে এবার চাঁদের মাটি দিয়ে বাড়ি বানানো এক্কেবারে সম্ভব।বিশেষজ্ঞদের মতে, এক পাউন্ড উপাদান পৃথিবীর বাইরে মহাকাশে নিয়ে যেতে কমপক্ষে সাড়ে ৭ লক্ষ টাকা ব্যয় হয়। যার জেরে চাঁদের মাটিতে বাড়ি তৈরি স্বপ্ন হয়ে উঠেছিল। তবে, এবার চাঁদের মাটি দিয়ে তৈরি ইট ব্যবহার করে পৃথিবীতে বসেই বাড়ি বানানোর পরিকল্পনা শুরু করা সম্ভব।

এই প্রসঙ্গে সম্প্রতি ‘সিরামিকস ইন্টারন্যাশনাল’-এ প্রকাশিত দুটি গবেষণার অন্যতম লেখক তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অলোককুমার জানান ‘দুটি পৃথক ক্ষেত্র অর্থাৎ জীববিজ্ঞান ও যান্ত্রিক কৌশলকে একসঙ্গে মিলিয়ে এই ইট তৈরি করা হবে। ফলে উত্তেজনা বাড়ছে সবার মধ্যেই’।

Tags

Related Articles

Close