নিউজরাজ্য

দুয়ারে সরকারের পর এবার ‘পাড়ায় পাড়ায় সমাধান’-এর ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

Advertisement
Advertisement

দুয়ারে সরকারের পর এবার ‘পাড়ায় পাড়ায় সমাধান’। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আনলো নতুন প্রকল্প। ‘দুয়ারে সরকার’ থেকে অভাবনীয় সাড়া পাওয়ার পরেই নাকি এই উদ্যোগ, বলে জানালো রাজ্য সরকার। বীরভূমের প্রশাসনিক বৈঠক থেকে সোমবার এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

‘পাড়ায় পাড়ায় সমাধান’ প্রকল্পে পাড়াভিত্তিক ভাবে ছোটোখাটো সমস্যা সমাধানের চেষ্টা করা হবে। কোথাও পাইপলাইন আছে, অথচ জল আসছে না অথবা ইলেকট্রিক লাইন আছে, অথচ কানেকশন আসছে না, এজাতীয় সমস্যাগুলির সমাধান করা হবে এই প্রকল্পে। চলবে ২ রা জানুয়ারি থেকে ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিন ‘‌দুয়ারে সরকার’‌ কর্মসূচির সাফল্যের খতিয়ান তুলে ধরেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ‘‌ গ্রাম ও শহর মিলিয়ে মোট ৬০৯টি শিবিরে ৫ লক্ষ মানুষ ইতিমধ্যেই পৌঁছে গেছেন। ৩ লক্ষের বেশি মানুষ আবেদনপত্র দিয়েছেন। তার মধ্যে ১ লক্ষ ৬০ হাজার পরিষেবা পেয়েছেন ইতিমধ্যেই। তাছাড়াও ‘‌স্বাস্থ্যসাথী’‌ প্রকল্পের জন্য ৮৭ হাজার ৯১৯টি আবেদন জমা পড়েছে। যার মধ্যে ২৮ হাজার ২৩৬টি পরিবার ‘‌স্বাস্থ্যসাথী’ র পরিষেবার জন্য কার্ড পেয়ে গেছে।’

মুর্শিদাবাদের বেলডাঙায় উদ্বোধন করেন গারমেন্ট হাব সাজবিতানের। তার পাশাপাশি, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের লোগোও উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভার্চুয়ালি উদ্বোধন করেন নদীয়ার তেহট্টে হরিচাঁদ গুরুচাঁদ ক্রীড়াঙ্গনের। চার জেলায় যথাক্রমে, সিউড়ি, শিলিগুড়ি, রঘুনাথপুর ও কৃষ্ণনগরে খাদ্যভবনের উদ্বোধন করেন তিনি। পাশাপাশি শহীদ জওয়ান রাজেশ ওরাংয়ের বোন শকুন্তলা ওরাংকে দেন চাকরির নিয়োগপত্র এবং বীরভূমের শহিদ জওয়ান রাজেশের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক অনুদান দেন মুখ্যমন্ত্রী।

Related Articles