×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

সুখবর! এবার থেকে মেয়ের বিয়ের জন্য ১০ গ্রাম সোনা দেবে সরকার, যেভাবে মিলবে এই সুবিধা

বিয়েতে সোনার গয়না বাধ্যতামূলকই প্রায় এখন বলতে গেলে। এমন কোনো বাবা মা নেই যে মেয়েকে বিয়েতে গা ভর্তি সোনার গয়নায় মুড়ে দিতে চান না। কিন্তু বর্তমান সময়ে যে হারে সোনার দাম বেড়ে চলেছে তাতে গয়না কেনা প্রায় দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের কাছে। তাদের হাল ধরতেই এগিয়ে এলো অসম সরকার।

অসম সরকার নতুন একটি প্রকল্প চালু করেছে, অরুন্ধতী গোল্ড স্কিম নামে। প্রকল্পের মাধ্যমে বিবাহযোগ্যা মেয়েদের ১০ গ্রাম সোনার গয়না দেওয়া হবে। তবে রয়েছে কিছু শর্তও এই প্রকল্পে আবেদনের জন্য। দেখে নেওয়া যাক সেগুলো-

১. মেয়ের বয়স কমপক্ষে ১৮ হতে হবে।
২. মেয়ের বাড়ির বার্ষিক আয় বছরে ৫ লক্ষ টাকার কম হতে হবে।
৩. ছেলের বয়স নূন্যতম ২১ হতে হবে।
৪. শুধুমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই এ সুবিধা পাওয়া যাবে।

বহু আর্থিক ভাবে অনগ্রসর পরিবার এর ফলে উপকৃত হবেন। প্রকল্পের জন্য আবেদন করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি মেনে চলতে হবে। revenueassam.nic.in এ গিয়ে অনলাইন ফর্ম ফিলআপ করতে হবে-প্রিন্ট আউট নিয়ে জমা করার পর একটি রসিদ দেওয়া হবে-আবেদন গৃহীত হলে sms এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে-তারপর ১০ গ্রাম সোনার যা দাম তা গ্রহীতার অ্যাকাউন্টে জমা করা হবে।

অসম জনজাতিতে বহু মেয়ের কমবয়সে বিয়ে হয়ে যায়। অন্তত প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য বিবাহের কথা দেরি করে ভাবছেন কিছু পরিবার, ফলে, ছেলেমেয়েগুলির শিক্ষা সম্পূর্ণ হতে সমস্যা কম হচ্ছে পরোক্ষ ভাবে প্রকল্পটির জন্য।