আন্তর্জাতিকনিউজ

আগামীকাল, পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ংকর গ্রহাণু, বিপদের আশঙ্কা কতটা? জানালো NASA

ভয়ঙ্কর এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যখন সারা পৃথিবীর মানুষ খাবি খাচ্ছে তখন কিছুদিন আগে বিজ্ঞানীরা জানিয়েছিলেন পৃথিবীর খুব কাছে ধেয়ে আসতে চলেছে বিপদজনক এক গ্রহাণু। মহাকাশ বিজ্ঞানীরা সেই থেকেই গ্রহাণু গতিপথ চিহ্নিত করে নজর রাখছিলেন।

সম্প্রতি নাসার পক্ষ থেকে জানানো হয়েছে এই গ্রহাণু পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসতে পারে আগামী ১ সেপ্টেম্বর। এই গ্রহাণুকে 11ES4 নামে একে চিহ্নিত করা হয়েছে। এটি আকারে ছোট হলেও পৃথিবী থেকে এর দূরত্ব খুব কম তাই আশঙ্কা বাড়ছে। এমনকি চাঁদের থেকেও কাছে এসে পড়বে এটি।

The jet propulsion Laboratory ইতিহাসের তথ্য সন্ধান করেছে এবং ইতিহাস বলছে এর আগে এত কাছ দিয়ে কোনদিন কোন গ্রহাণু আসেনি। ১৯৮৭ সালে পৃথিবীর সবচেয়ে কাছ দিয়ে যে গ্রহাণুটি উড়ে যায় তার দূরত্ব ছিল কুড়ি লক্ষ কিলোমিটার। কিন্তু এই গ্রহাণু আরো কাছে আসবে। এই সালে বিশ্ব এমনি করোনা ও প্রাকৃতিক দুর্যোগের জর্জরিত তারপর এত কাছে গ্রহানুর এগিয়ে আসার আশঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সম্প্রতি বিজ্ঞানীরা এই গ্রহাণু নিয়ে যথেষ্ট শঙ্কিত।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে পৃথিবী থেকে এর আনুমানিক দুরত্ব থাকবে বারো লক্ষ কিলোমিটার। অর্থাৎ পৃথিবীর উপগ্রহের থেকেও কাছে এসে পড়বে। তবে নাসা একটু হলেও আশার আলো দেখাচ্ছে যে পৃথিবীর কোন অংশের সাথে এই গ্রহাণু সংঘর্ষ হবে না। অর্থাৎ ধ্বংসলীলা সম্ভাবনা বিশেষ নেই।

Tags

Related Articles

Close