নিউজ

তীব্র দাবদাহে পুড়তে চলেছে রাজ্যের একাধিক জেলা, সতর্কতা হাওয়া অফিসের

চলছে ভোটের প্রচার, দলেদের মধ্যে চলছে ঠান্ডা লড়াই। আর রাজনৈতিক উত্তাপের সাথে পাল্লা দিয়ে ঊর্ধ্বগামী পারদ। বৃষ্টিও ঠান্ডা করতে পারছেনা শহরকে। আর এই অবস্থা থেকে এখনই মুক্তির কোনো আভাস দিতে পারছেনা আলিপুর আবহাওয়া দপ্তর। বেড়ে চলেছে অস্বস্তিকর গরম।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে বৃষ্টির পূর্বাভাস দিলেও দেখা মিলছে না তার। গত কাল বৃষ্টির সম্ভাবনা থাকলেও তা হয়নি আর এমন অবস্থায় প্রতিনিয়ত রাজ্যে তাপমাত্রার পারদ বেড়েই চলেছে। চৈত্রের ভ্যাপসা গরমে নাজেহাল হতে হচ্ছে বাসিন্দাদের। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এই অস্বস্তি আরো বাড়বে। আগামী দু-তিন দিনের মধ্যে একাধিক জেলায় তাপমাত্রার পারদ ছুঁতে পারে 40 ডিগ্রি।

আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে মঙ্গলবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে পাশাপাশি হালকা মাঝারি বৃষ্টিপাত হতে পারে। গত সপ্তাহে মৌসুমের প্রথম কালবৈশাখী হয়েছিল যা স্বস্তি এনে দিয়েছিল দক্ষিণবঙ্গে। কিন্তু তবে রাজ্যবাসীর জন্য দুঃখের বিষয় যে এই বৃষ্টি হলেও স্বস্তি মিলবে না। তাপমাত্রা বৃদ্ধির সাথে বাতাসে জলীয় বাষ্প অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করবে এমনটাই আশঙ্কা।

শ্রীনিকেতন হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে মঙ্গলবার বীরভূম এবং তার পার্শ্ববর্তী এলাকায় হালকা মেঘের সাথে বজ্রবিদ্যুতের দেখা মিলতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা কমের দিকেই। এমনকি ধারণা করা হচ্ছে এই সকল এলাকায় আজই তাপমাত্রার পারদ 38 ডিগ্রি ছুঁয়ে যাবে।

এছাড়াও যে সকল জায়গায় তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলি হল মেদিনীপুর মালদা কলকাতা হাওড়া আসানসোল মুর্শিদাবাদ ইত্যাদি। তাপমাত্রার পারদ সবথেকে বেশি ছুঁতে পারে বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম ইত্যাদি জেলায়। হাওয়া অফিসের ধারণা অনুযায়ী আগামী দু-তিন দিনের মধ্যে তাপমাত্রা 41 ডিগ্রি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Tags

Related Articles

Close