দেশনিউজ

গর্ভে ৫ মাসের সন্তান নিয়ে ১০ কিলোমিটার দৌড়, অনন্য নজির গড়লেন ভারতীয় কন্যা অঙ্কিতা

Advertisement
Advertisement

পেশায় ইঞ্জিনিয়ার অঙ্কিতা গৌড় দৌড়লেন ১০ কিমি ম্যারাথন। সাধারণ ব্যাপার। কিন্তু যদি বলি, ৫ মাসের অন্তঃসত্ত্বা অঙ্কিতা গৌড় দৌড়লেন ১০ কিমি ম্যারাথন। একটু অবাক করে দেওয়ার মত খবর, তাই না?

গত রবিবার এমনটাই ঘটেছে বেঙ্গালুরুতে। মাত্র ৬২ মিনিটে তিনি টিসিএস ওয়ার্ল্ড ১০কে রান শেষ করছেন। ২০১৩ সালে প্রথমবার তিনি টিসিএস ওয়ার্ল্ড ১০কেতে অংশগ্রহণ করেন। তারপর থেকে প্রতিবছরই এতে অংশগ্রহণ করে আসছেন। বেশ কয়েকবার যোগ দিয়েছেন আন্তর্জাতিক ম্যারাথনেও। দৌড়ে যোগ দিয়েছেন বার্লিনে, বস্টন ও নিউইয়র্কেও। তবে তাঁর কাছে এবারের দৌড়ের অভিজ্ঞতা একদম অন্যরকম। জানালেন, “এবারের রেসটা প্রচন্ড অ্যাপ-সহায়ক ছিল। ইউজার ফ্রেন্ডলি হওয়ায় এবার দারুণ উপভোগ করেছি।”

শ্বাস নেওয়ার মত দৌড়নো স্বাভাবিক ব্যাপার অঙ্কিতার কাছে। গত ৯ বছর ধরে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই দৌড়তে যান তিনি। জানালেন শুধুমাত্র অসুস্থ থাকলেই এই অভ্যাসের ব্যতিক্রম হয়। কিন্তু এবারের অন্যরকম দৌড়ের প্রস্তুতি কীভাবে নিলেন অঙ্কিতা? জানালেন, “সামনে মা হতে চলেছি। ভয় একটা ছিলোই। ডাক্তারদের পরামর্শ নিয়েছি। তারা অনুমতি দেওয়ার পরেই প্রস্তুতি শুরু করেছি। প্রতিদিন ৫-৮ কিমি দৌড়নো অভ্যেস করছিলাম। অতীতে টিসিএস ১০কে দৌড়ে পদক জিতলেও অন্তঃসত্ত্বা বলে বিশ্রাম নিয়ে ধীরে ধীরে দৌড়নোর কারণে এ বার তা পারিনি।”

আমেরিকান কাউন্সিল অফ হেলথে্র মতে অন্তঃসত্ত্বা অবস্থায় একজন রানারের পক্ষে দৌড়ানোয় কোনও অসুবিধা নেই। বরং এটা মা ও গর্ভস্থ সন্তানদের জন্য ভালো ব্যায়াম। অঙ্কিতার ফিজিওথেরাপিস্ট তাকে বিশ্রাম নিয়ে দৌড়তে বলেছিলেন। গাইনেকোলজিস্ট বলেছিলেন ধীরে ধীরে দৌড়তে। সেসব মেনে নয়া রেকর্ড গড়লেন অঙ্কিতা।

Related Articles