×

প্রধানমন্ত্রীর এই বিশেষ যোজনায় স্বামী-স্ত্রী দুজনেই পাবেন ৬ হাজার টাকা, জেনে নিন আবেদন প্রক্রিয়া

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেশকিছু প্রকল্প গ্রহণ করা হয়েছে সাধারণ মানুষের সুবিধার্থে। তার মধ্যে একটি প্রকল্প হল “প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা”। এই প্রকল্পের মাধ্যমে সরকার কৃষকদের বার্ষিক 6000 টাকা করে দিয়ে থাকে। বছরে তিনবার 2000 টাকা করে কিস্তি পেয়ে থাকেন কৃষকেরা। তবে সম্প্রতি এই যোজনায় নানা রকমের পরিবর্তন আনা হয়েছে। নিয়ে আসা হয়েছে আবেদন ও যোগ্যতা সংক্রান্ত নানা নতুন নিয়ম। চলুন তবে জেনে নিই তা বিস্তারিত ভাবে।

প্রধানমন্ত্রী কৃষাণ নিধি সম্মান যোজনার মাধ্যমে স্বামী-স্ত্রী দুজনে একসাথে এই সুবিধা গ্রহণ করতে পারবেন না। কোন স্বামী, স্ত্রী যদি একসাথে এই সুবিধা গ্রহণ করে থাকেন তবে সরকারের পক্ষ থেকে তাঁকে ভূয়ো আখ্যা দিয়ে টাকা ফেরত নেওয়া হবে।

এই যোজনা নিয়ম অনুসারে যদি এই প্রকল্প গ্রহণকারী কৃষকের পরিবারের কেউ আইকর দিয়ে থাকেন, তবে সেক্ষেত্রে তিনি এই সুবিধা গ্রহণ করতে পারবেন না।

এই প্রকল্প গ্রহণকারী যদি কোনো সরকারি কর্মচারী হয়ে থাকেন অথবা বর্তমান বা প্রাক্তন সাংসদ বিধায়ক, মন্ত্রী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, চাটার্ড একাউটেন্ট প্রভৃতি পেশার সঙ্গে যুক্ত থেকে থাকেন তবে সেক্ষেত্রে তিনি এই প্রকল্প গ্রহণ করতে পারবেন না।

যদি কোনো কৃষক তার জমি কৃষি কাজের ক্ষেত্রে ব্যবহার না করে অন্য ক্ষেত্রে ব্যবহার করেন, সেক্ষেত্রেও তিনি এই প্রকল্পের সুবিধা পাবেন না।

যদি কোন কৃষক অন্যের জমিতে কাজ করেন অথবা জমিটি তার নামে না থেকে তার দাদু বা বাবার নামে থেকে থাকে সে ক্ষেত্রেও তিনি এই প্রকল্পের সুবিধা পাবেন না।