দেশনিউজ

Super Cyclone: কালি পুজোয় প্রলয়ের আশঙ্কা! ২৫০ কিমি বেগে ধেয়ে আসছে সুপার সাইক্লোন

গোটা রাজ্য দুর্গাপুজোয় ভেসেছে বৃষ্টিতে। তবে এবার কালি পুজোতেও শোনা যাচ্ছে বৃষ্টির সম্ভাবনা। রাজ্য থেকে বর্ষা বিদায় নেওয়ার সময় হয়ে আসলেও আবহাওয়া দপ্তর এর মতে রাজ্যে ধেয়ে আসতে চলেছে সুপার সাইক্লোন। যার জেরে কালি পুজোতেও বৃষ্টিতে ভাসবে রাজ্য। তবে এই সুপার সাইক্লোন কতটা ভয়াবহ হতে চলেছে সেই বিষয় যদিও কোনো রকম পূর্বাভাস দেওয়া হয়নি আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে,তবে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্যে।

মার্কিন গবেষণা সংস্থার মতে,চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে দুটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা আছে। তার মধ্যে একটি সুপার সাইক্লোনে পরিণত হতে পারে। অন্যদিকে আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা আছে 17 ও 18 ই অক্টোবর এবং 19শে অক্টোবরের মধ্যে সেটি সাইক্লোনে পরিণত হতে পারে। সুতরাং সবমিলিয়ে কালীপুজো নাগাদ রাজ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়,এমনটাই আশা করছেন আবহাওয়াবিদরা।

এই সাইক্লোনের নামকরণ করা হয়েছে সিত্রাং(Sitrang)। আগামী 25 অক্টোবরের মধ্যে বিভিন্ন রাজ্যে আছড়ে পড়বে সিত্রাং(Sitrang),যার গতিবেগ হবে ঘন্টায় 250 কিলোমিটার। তবে 17 ই অক্টোবরের পর ঘূর্ণিঝড়ের আগমন ঘটবে কিনা সেই বিষয়ে কোনো রকম স্পষ্ট পূর্বাভাস দিতে পারেনি আবহাওয়া দপ্তর। তবে সিত্রাং এর আগমন ঘটলে কালীপুজোর আনন্দে পড়তে পারে বাঁধা।

অন্যদিকে বেশ কয়েক দিন ধরেই উত্তরবঙ্গে বৃষ্টিপাত হয়ে চলেছে এবং আগামী দিনেও ভয়াবহ বৃষ্টিপাতের সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া দপ্তর এবং বিভিন্ন এলাকাকে রেড অ্যালার্ট(Red Alert) এবং ইয়োলো অ্যালার্ট(Yellow Alert) দ্বারা চিহ্নিত করেছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে দক্ষিণবঙ্গের আবহাওয়া হালকা মেঘলা থাকলে আজকলকাতায়(kolkata) দুপুরের পর হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দুই মেদিনীপুর(Medinipur), দুই 24 পরগনা(24 Parganas) ও ঝাড়গ্রাম(Jhargram) জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Related Articles