অর্থনীতিনিউজ

মাত্র ১ টাকা করে জমালেই ১৫ লক্ষ পাওয়ার দুর্দান্ত সুযোগ, জেনে নিন সরকারি এই স্কিমের সমস্ত খুঁটিনাটি

সরকারের একাধিক স্কিনের মধ্যে একটি হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা (sukanya samriddhi yojana)। এই স্কিমের দ্বারা আপনি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে পারবেন। মাত্র এক টাকা করে প্রতিদিন জমা করলেই পেয়ে যাবেন বিপুল লাভ। পাশাপাশি এই স্কিম এর মাধ্যমে আপনি ট্যাক্স ছাড় পেয়ে যাবেন।

মূলত এই সুকন্যা সমৃদ্ধি যোজনা হলো মেয়েদের জন্য একটি স্মল সেভিংস স্কিম (small saving scheme)। কেন্দ্রীয় সরকার বেটি বাঁচাও বেটি পড়াও সিস্টেমের আওতায় এই যোজনা টিকে লঞ্চ করেছিল। এই সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্ষুদ্র সেভিং স্কিম এর মধ্যে সবথেকে ভালো সুদের হার দেয়। এই স্কিম একাউন্ট খুলতে গেলে মাত্র আপনার পকেট থেকে বার করতে হবে ২৫০ টাকা। ২৫০ টাকা জমা করতে হবে অর্থবর্ষে। এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করা যাবে ৷ এর আগে কেন্দ্র সরকার ৯.২ শতাংশ পর্যন্ত সুদ দিত তবে বর্তমানে সরকার এই যোজনায় ৭.৬ শতাংশ সুদ দিচ্ছে।

মেয়েদের বয়স ৮ বছর হলেই পড়াশোনার জন্য ৫০ শতাংশ পর্যন্ত টাকা তুলেও নেওয়া যেতে পারে। প্রতি মাসে ৩০০০ টাকা ইনভেস্ট সুকন্যা সমৃদ্ধি যোজনা তে বছরে ৩৬০০০ টাকা হয়। গ্রাহকেরা ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক সুদে ম্যাচিউরিটিতে ৯,১১,৫৭৪ টাকা পাবেন। এবং ২১ বছরে ম্যাচিউরিটিতে পেয়ে যাবেন ১৫,২২,২২১ টাকা ৷

তবে যদি প্রতিবছর ন্যূনতম ২৫০ টাকা জমা না করেন তবে বন্ধ হয়ে যাবে অ্যাকাউন্টটি। আবারো অ্যাকাউন্ট চালু করতে ২৫০ টাকার সঙ্গে পেনাল্টি চার্জ হিসেবে ৫০ টাকা দিতে হবে গ্রাহককে। সমৃদ্ধি যোজনা ব্যাঙ্কে কিংবা পোস্ট অফিসে খোলা যেতে পরে। কন্যা সন্তানের জন্মের পর থেকে তার দশ বছর হওয়া পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খোলা সম্ভব। অ্যাকাউন্ট খোলার পর থেকে মেয়ের বয়স ১৮-২১ বছর পর্যন্ত কিংবা বিয়ে অব্দি এই যোজনা টি চালানো সম্ভব।

Tags

Related Articles

Close