×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

বড় ঘোষণা, এবার বাড়িতে বসে পাঠ্য বই দেখে পরীক্ষা দেবে ছাত্র-ছাত্রীরা

রাজ্য সরকার এইবছর কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল বর্ষের পড়ুয়াদের জন্য ‘ওপেন বুক এক্সাম’ পদ্ধতিতে অনলাইনে পরীক্ষা দেবার ঘোষণা করেছিল। এবার কলকাতা বিশ্ববিদ্যালয় সেই পদ্ধতিকেই মান্যতা দিল। এই পদ্ধতিতে স্নাতক ও স্নাতকোত্তরের ছাত্রছাত্রীরা বাড়িতে বসেই বই দেখে পরীক্ষা দিতে পারবে। পরীক্ষা দেবার সময়সীমা ২৪ ঘন্টা। ই-মেল বা হোয়াটসঅ্যাপে প্রশ্ন পাওয়ার পর ২৪ ঘন্টার মধ্যে উত্তর জমা দিতে হবে। অনলাইনেই সমস্ত পরীক্ষা হবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ১ থেকে ১৮ অক্টোবরের মধ্যে হবে। ফলপ্রকাশ হবে ৩১ অক্টোবরের মধ্যে। এছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ক্লাসে যতটুকু পড়ানো হয়েছে তার উপরই পরীক্ষা নেওয়া হবে, অর্থাৎ যে বিষয়ে যতটুকু সিলেবাস শেষ হয়েছে সেখান থেকেই করা হবে প্রশ্ন৷ আর ছাত্রছাত্রীরা যে কলেজে পড়েন সেই কলেজের শিক্ষকরা নম্বর দেবেন। ছাত্রছাত্রীরা উত্তর অনলাইনে পাঠাতে পারবেন কিংবা কলেজে বা বিশ্ববিদ্যালয়ে গিয়েও জমা দিতে পারবেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকস্তরের পঠনপাঠনের জন্য রয়েছে প্রায় ১৫০টি কলেজ। এর মধ্যে বেশ কিছু কলেজ আছে প্রত্যন্ত অঞ্চলে। তাই সেই এলাকাগুলিতে ইন্টারনেটের সমস্যা থাকলে শহরের কাছাকাছি কোনও সেন্টার তৈরি করে সেখানে অনলাইন পরীক্ষা হবে। সেক্ষেত্রে ইন্টারনেট খরচ বহন করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়। কবে কবে কি পরীক্ষা হবে সেটাও ছাত্রছাত্রীদের জানিয়ে দেওয়া হবে। স্নাতকোত্তর স্তরের তিনটি ফ্যাকাল্টি কাউন্সিল এবং স্নাতকস্তরের বোর্ড অফ স্টাডিজগুলি আজ বৈঠকে বসে এই সমস্ত কিছু ঠিক করেছে।