কলকাতানিউজরাজ্য

আলুর পর আকাশছোঁয়া দাম ডিমের, কত বাড়বে ডিমের দাম? যা জানালেন ব্যবসায়ীরা

পাইকারি বাজারে প্রতি পিস ডিমের দাম সাড়ে পাঁচ থেকে ৬ টাকা। এরপর দাম ৬ টাকা পেরিয়ে যাবে বলে মনে করেছন খুচরো ব্যবসায়ীরা।

ফের বেড়েছে ডিমের দাম। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে দাম কিছুটা কমলেও আবার দ্বিতীয় সপ্তাহে অনেকটাই বেড়েছে ডিমের দাম। শিয়ালদহের পাইকারি বাজারে মরশুমের রেকর্ড দামে বিক্রি হয়েছে ডিম। শিয়ালদহে এক কার্টুন ডিমের দাম ১১৩০ টাকা। এক কার্টুনে সাতটি ট্রে থাকে। প্রতিটি ট্রেতে ৩০টি করে ডিম থাকে। আগে এক ট্রে ডিমের দাম ছিল ১২০ টাকা। এখন তা বেড়ে হয়েছে ১৭০/১৭৫ টাকা।

পাইকারি বাজারে প্রতি পিস ডিমের দাম সাড়ে পাঁচ থেকে ৬ টাকা। এরপর দাম ৬ টাকা পেরিয়ে যাবে বলে মনে করেছন খুচরো ব্যবসায়ীরা। খুচরা বিক্রেতা বলছেন, ডিমের দাম এত বেড়েছে বলে লাভ এমনিতেই কমে গেছে ৷ এবার আরও কমবে লভ্যাংশ। ৬ টাকার বেশি দামে ডিম বিক্রি করলে কেউ কিনবে না। তাই একদম অল্প লাভেই ডিমের ব্যবসা করতে হচ্ছে।

পশ্চিমবঙ্গের প্রতিদিন ডিমের উৎপাদনক্ষমতা ৮০ লক্ষ। আমফানের পর সেই উৎপাদনের পরিমাণ আরও কমেছে। পশ্চিমবঙ্গে প্রতিদিন প্রায় আড়াই কোটি ডিমের প্রয়োজন পড়ে। ফলে উৎপাদনের বাইরের ডিম অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা থেকে আনতে হয়। ডিমের দাম বেড়ে যাবার ফলে ক্রেতারাও সমস্যাতে পড়েছেন, প্রত্যেকের বাড়িতেই প্রতিদিন কমবেশি ডিমের প্রয়োজন হয়। সেখানে এই ডিমের দাম বৃদ্ধি পাবার ফলে ডিম কিনতে পারছেন না ক্রেতারা।

Tags

Related Articles

Close