কলকাতানিউজরাজ্য

রেশন কার্ড নিয়ে আরও কড়া ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার, যা জানা জরুরি

এবার যে সব রেশন গ্রাহক মারা গিয়েছেন, কিন্তু তাঁদের কার্ড এখনও ব্যবহার করা হচ্ছে, সেইসব মৃত মানুষদের কার্ড এবার বাতিল করবে খাদ্য দফতর।

রাজ্যের রেশন ব্যবস্থা নিয়ে কড়া হচ্ছে রাজ্য সরকার। এবার যে সব রেশন গ্রাহক মারা গিয়েছেন, কিন্তু তাঁদের কার্ড এখনও ব্যবহার করা হচ্ছে, সেইসব মৃত মানুষদের কার্ড এবার বাতিল করবে খাদ্য দফতর। আর এই সব মৃত গ্রাহকদের খোঁজ পাবার জন্য স্বাস্থ্য দফতরের তরফ থেকে তথ্য সংগ্রহ করবে খাদ্য দফতর। আসলে এই মৃত গ্রাহকদের কার্ড পিছু বরাদ্দ খাদ্যশস্য বন্ধ করার জন্য গত কয়েক মাস ধরেই খাদ্য দফতর সক্রিয় ব্যবস্থা গ্রহণ করছে।

খাদ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন যে নিয়মমাফিক মৃতের পরিবারের উচিত ৭ নম্বর ফর্ম ফিল আপ করে জমা দেওয়া। আর রেশন দোকানের মালিকের উচিত তা প্রশসাসনকে জানানো। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা কেউ করছেন না, বা করলেও অনেকটাই দেরি করছেন। ফলে মৃত্যুর পরও ওই ব্যক্তির জন্য খাদ্য বরাদ্দ হয়েই চলেছে।

তাই এবার খাদ্য দফতরের তরফ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। স্বাস্থ্য দফতরের থেকে জেলা অনুযায়ী মৃত ব্যক্তিদের নামের তালিকা নেওয়া হবে। সেটা হাতে পেলেই এক দফা ফিজিক্যাল ভেরিফিকেশন করা হবে, স্বচ্ছতা যাচাই করবে খাদ্য দফতর। এরপর খাদ্য দফতরের তরফ থেকে মৃত ব্যক্তিদের কার্ডগুলি অনলাইনে বাতিল করে দেওয়া হবে। এছাড়া প্রতি মাসে রেশনে তাঁদের জন্য যে খাদ্যশস্য বরাদ্দ করা হতো, সেটাও বন্ধ করে দেওয়া হবে।

Tags

Related Articles

Close