আন্তর্জাতিকনিউজ

করোনা আবহের মধ্যেও পর্যটকদের জন্য দরজা খুলছে সিকিম, তবে মানতে হবে এই ৭ টি নিয়ম

কয়েক দফায় বৈঠকের পর প্রাথমিক খসড়া তালিকা তৈরি হয়েছে পর্যটন খুললেও কি করা যাবে এবং কি করা যাবে না। সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে।

এবার থেকে আর যখন তখন ইচ্ছে হলেই সিকিমের পথে রওনা হওয়া যাবে না। করোনা আবহে বদলে যেতে চলেছে সমস্ত কিছুই। গ্যাংটক বা সিকিমের যে কোনো জায়গাতেই ঘুরতে যেতে হলে পর্যটকদের মানতে হবে বিশেষ নিয়মকানুন। শনিবার পর্যটন স্টেকহোল্ডারদের সঙ্গে সিকিম সরকারের বৈঠকে বিশেষ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির জন্য দীর্ঘদিন ধরে বন্ধ ছিল এই পর্যটন শহর। তবে এখন আর এভাবে মূল অর্থনৈতিক পরিকাঠামোকে আটকে রাখা কিন্তু সম্ভব নয়, সেটা বুঝতেই পেরেছে সিকিম সরকার।

কয়েক দফায় বৈঠকের পর প্রাথমিক খসড়া তালিকা তৈরি হয়েছে পর্যটন খুললেও কি করা যাবে এবং কি করা যাবে না। সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়েছে।

কি কি করা হবে আর কি করা হবে না? জেনে নিন-

১) এবার থেকে পর্যটকদের পরিষ্কার এবং সঠিক তথ্য সমস্ত জমা দিয়ে তারপরে আপাতত শৈলরাজ্যে প্রবেশ করার ছাড়পত্র মিলবে।

২) আপাতত বিদেশি পর্যটকদের সিকিমে প্রবেশ করতে দেওয়া হবে না।

৩) শুধুমাত্র দেশীয় পর্যটকদের ছাড়পত্র দেওয়া হবে সেটাও আগাম বুকিং এর ভিত্তিতে।

৪) বিভিন্ন পর্যটন সংস্থা ও ট্যুর অপারেটরদের মাধ্যমে প্যাকেজ টুর অথবা নির্দিষ্ট পর্যটন কেন্দ্র আগে থেকে বুকিং করলে তবেই সিকিমে প্রবেশের ছাড়পত্র মিলবে।

৫) প্রতিটি পর্যটককে করোনা নেগেটিভ শংসাপত্র সঙ্গে আনতে হবে এবং প্রয়োজনে যে কোনও জায়গায় তার প্রতিলিপি জমা দিতে রাজি থাকতে হবে।

৬) আপাতত গোটা রাজ্যে আড়াই হাজার ঘর পর্যটকদের জন্য খোলা হবে। পর্যটক এর সংখ্যা রাজ্যে প্রতিদিন দ্বিগুণ হিসেবে পাঁচ হাজার পর্যন্ত অনুমতি দেওয়া হবে।

৭) যে কোনও হোটেল বা হোমস্টে-তে মোট থাকার ঘরের অর্ধেক পর্যন্ত প্রতিদিন পর্যটক থাকতে পারবেন।

Tags

Related Articles

Close