দেশনিউজ

ভারতের তৈরি ‘আকাশ মিসাইল’ ঘুম উড়াচ্ছে চীন-পাকিস্তানের!

Advertisement
Advertisement

প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর করার জন্য আরো এক ধাপ এগোল কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষা মন্ত্রকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রের উপর জোর দেওয়া হবে, যাতে প্রতিরক্ষা ক্ষেত্রে নির্ভর না করতে হয় অন্য কোন দেশের উপর। এর আগেই সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি চতুর্থ জেনারেশন ফাইটার জেট তেজস এবং এবং তার নতুন সংস্করণ রপ্তানির ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রক থেকে ছাড়পত্র মিলেছে। এবার আকাশ মিসাইল রপ্তানির ক্ষেত্রেও এক ধাপ এগোল ভারত।

কেন্দ্রীয় মন্ত্রিসভা ছাড়পত্র দিয়ে দিয়েছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই মিসাইল রপ্তানির ব্যাপারে। ভারতের প্রধানমন্ত্রীর ঘোষণা করা আত্মনির্ভর প্রকল্পের উপর এবং ‘মেক ইন ইন্ডিয়া’কে আরও জোরদার করতে আকাশ মিসাইল সিস্টেম রপ্তানির ব্যাপারে এই গুরুত্ব দান বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

তিনি জানিয়েছেন এই মিসাইল আরো বেশি উন্নত আগেরগুলোর থেকে। লক্ষ্য বস্তুর সীমানা কুড়ি থেকে বেড়ে পঁচিশ কিলোমিটার দূরে অবস্থিত লক্ষ্যে সঠিক আঘাত হানতে পারে এবং সব মিলিয়ে প্রায় দশটি দেশ এই মিসাইল কিনতে আগ্রহী। নাম প্রকাশ না করা হলেও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার কিছু দেশ এই মিসাইল কিনতে আগ্রহী বলে ধারণা করা যাচ্ছে।

মিসাইল টি 96% দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। এবং এর আগে বিভিন্ন দেশ থেকে প্রায় 101টি বস্তু আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বন্ধু দেশগুলিকে প্রতিরক্ষা ক্ষেত্রের জিনিসপত্র বিক্রি করে প্রায় 500 কোটি ডলার আয় উর্ধ্বসীমা নির্ধারণ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ডিআরডিও। সংস্থাটির প্রধান সহকারী সত্যেশ রেড্ডি জানিয়েছেন আকাশ মিসাইল ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন বলা চলে। এবং এ ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রকের গ্রিন সিগন্যাল সেটিকে আরো সাফল্য প্রদান করেছে।

Related Articles