দেশনিউজ

ATM লেনদেন থেকে LPG সিলিন্ডারের দাম, আজ থেকে বদলে যাচ্ছে যেসব নিয়ম

Advertisement
Advertisement

কিছুদিন আগেই ঘোষণা করা হয়েছিল গ্যাসের দাম ফের বাড়বে ফেব্রুয়ারী মাস থেকে। আজ অর্থাৎ ১ ফেব্রুয়ারি থেকে বেশ কিছু নিয়মের পরিবর্তন ঘটতে চলেছে ভারতে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, কেন্দ্রীয় বাজেট পেশ করার দিনেই এটিএম থেকে নগদ টাকা তোলা থেকে এলপিজি সিলিন্ডারের দাম এবং নতুন শর্তাবলী বলবৎ হতে চলেছে বহু ক্ষেত্র জুড়ে। উল্লেখ্য, জ্বালানী সংস্থাগুলি সোমবারই এলপিজি সিলিন্ডারের দাম সংস্কার করতে চলেছে। জানুয়ারি মাসে সিলিন্ডারের দামের কোনও পরিবর্তন না হলেও এর আগে প্রতি মাসের এক তারিখ থেকে এলপিজি সিলিন্ডারের দাম নির্দিষ্ট করার প্রচলন আছে।

অন্যদিকে, আজ থেকেই এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নিয়মে বদল আনতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। দেশের এই অন্যতম বৃহত্তম রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার থেকেই ইএমভি ছাড়া অন্য এটিএম যন্ত্র থেকে আর্থিক ও অন্যান্য লেনদেনের হার কমানোর কথা। এটিএম জালিয়াতি রুখতেই এই পদক্ষেপ নিয়েছে পিএনবি।

প্রসঙ্গত গত শুক্রবার আইআরসিটিসি এক বিবৃতিতে জানিয়েছে, ১ ফেব্রুয়ারি থেকে ফের ই-কেটারিং পরিষেবা চালু হচ্ছে দেশের মোট ৬২ টি স্টেশনে। মিন্ট ওয়েবসাইট-এ প্রকাশিত একটি খবরে আগে জানানো হয়েছিল, নির্দিষ্ট কয়েকটি স্টেশনে ই-কেটারিং পরিষেবা ফের চালু করতে চলেছে আইআরসিটিসি প্রথম দফায়। অন্যদিকে, কেন্দ্রীয় সরকার পয়লা ফেব্রুয়ারি থেকেই নতুন কোভিড নির্দেশিকা আরোপ করতে চলেছে। এর অন্তর্বর্তী রয়েছে সুইমিং পুল খোলার অনুমোদন এবং সিনেমা হল ও প্রেক্ষাগৃহে ১০০ শতাংশ আসনের ছাড়পত্র। উল্লেখ্য, এর আগে সিনেমা হলগুলিতে সর্বোচ্চ মোট ৫০% আসন সংরক্ষণের অনুমোদন শুরু হয়েছিল। কোভিড পরিস্থিতির পর দূরত্ব বিধি ও নজরদারি ব্যবস্থা বজায় রেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অসামরিক উড়ান মন্ত্রককে আলোচনাকালীন আন্তর্জাতিক উড়ান পরিষেবার পরিসর বৃদ্ধির নির্দেশ দিয়েছে।

আজ ফেব্রুয়ারি মাসের প্রথম দিনে সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অতিমারী পরিস্থিতিতে গত কয়েক মাসে পেশ করা একাধিক আর্থিক সংস্কারের সম্প্রসারণ ঘটানো হবে। গত শুক্রবার এই ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে, বাজেটে কমতে পারে আসবাবপত্র, কাঁচামাল, রাসায়নিক ও রবারজাত পণ্যের দামের উপরে শুল্কের পরিমাণ। গতকাল পূর্ব হিন্দুস্তান টাইমস-এর সহযোগী প্রকাশনা হিন্দুস্তান এই পূর্বাভাস দিয়েছেন।

Related Articles