×

কলেজের অধ্যাপক হওয়ার ইচ্ছে? রাজ্যের পক্ষ থেকে জারি করা হল SET পরীক্ষার বিজ্ঞপ্তি, জেনে নিন কিভাবে

আপনার যদি কলেজের অধ্যাপক হওয়ার স্বপ্ন থাকে তবে আপনার জন্য রয়েছে সুখবর। রাজ্যের পক্ষ থেকে জারি করা হয়েছে SET পরীক্ষার বিজ্ঞপ্তি। আগামী মাসে রয়েছে NET পরীক্ষা। যার মাধ্যমে কেন্দ্রীয় সরকার অধীনে পাওয়া যাবে জুনিয়ার রিসার্চ স্কলার ও লেকচারার হওয়ার সুযোগ। আর এরই মাঝে রাজ্য কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে জারি করা হলো অধ্যাপক নিয়োগের যোগ্যতা মান নির্ধারণের বিজ্ঞপ্তি। চলুন তবে জেনে নেওয়া যাক এর বিস্তারিত তথ্য।

আবেদনের শেষদিন – 15ই সেপ্টেম্বর পর্যন্ত আবেদনকারীরা আবেদন করতে পারবেন।

পরীক্ষার দিন – 8 জানুয়ারি, 2023

আবেদন পদ্ধতি – SET পরীক্ষার জন্য আবেদন করতে প্রথমে wbcsc.org.in ওয়েবসাইটে যেতে হবে। তারপর ‘Click here to apply online registration for State Eligibility Test’ অপশনে ক্লিক করার পর অনলাইন রেজিস্ট্রেশন করার একটি নতুন উইন্ডো খুলবে, সেখানে দেওয়া বিস্তারিত তথ্য ভালো করে পড়বার পর ‘Apply Now’ অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনার সামনে খুলে যাবে নতুন একটি ফর্ম। ফর্ম ফিলাপ করার পর প্রসেসিং ফি দিয়ে Submit বাটনে ক্লিক করতে হবে। এরপর ফর্মটির প্রিন্ট বার করে নিজের কাছে রেখে দিন।

কারা আবেদন করতে পারবেন – যারা স্নাতকোত্তর পরীক্ষায় 55 শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়েছেন তারাই পরীক্ষার আবেদন করতে পারবেন।

এই সেট পরীক্ষা 40 টি বিষয়ের ওপর নেওয়া হবে। তবে এ বছর আবেদনকারীদের জন্য থাকছে নতুন চমক।প্রশ্নপত্র ইংরেজির সঙ্গে সঙ্গে বাংলাতে করা হবে। 10টি বিষয়ের ওপর বাংলায় প্রশ্নপত্র করা হবে এমনটাই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আবেদন সংক্রান্ত কোনরকম সমস্যা হলে সরাসরি query@wbcsonline.in -এ মেল করতে পারবেন।